স্ক্র্যাপ ঘোষণায় বন্দরে এলো কনক্রিট

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:৫৬

স্ক্র্যাপ ঘোষণায় বন্দরে এলো কনক্রিট

চট্টগ্রাম বন্দরে সংযুক্ত আরব আমিরাত  থেকে ৫৩৬ টন স্ক্র্যাপ ঘোষণায় ২০ কন্টেইনারে আসলো ১১৫ টন কনক্রিট ব্লক। যার মূল্য ১ কোটি ৪৫ লাখ টাকা।

মঙ্গলবার (২৪ নভেম্বর) চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার সহকারী কমিশনার রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, আমদানিকারক প্রতিষ্ঠান সাকুরা স্টীল লিমিটেড। যার ঠিকানা কুমিল্লার বুড়িচংয়ের ময়নামতি বাজারের সিন্দুরিয়া পাড়ায়। এই প্রতিষ্ঠানটি সংযুক্ত আরব আমিরাত থেকে ৫৩৬ টন স্ক্র্যাপ আমদানির জন্য রুপালী ব্যাংক লিমিটেডের দিলকুশা শাখায় একটি ঋণপত্র খোলেন। ঋণপত্রে পণ্যের মূল্য ধরা হয় ১ লাখ ৭১ হাজার ৫৭৪ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৪৫ লাখ টাকা। উক্ত ঋণপত্রের আওতায় ২০১৯ সালের ২১ এপ্রিলে দুবাই এর জাবেল আলি বন্দর থেকে এমভি স্মাইলি লেডি জাহাজ যোগে আয়রণ শিল্পের কাঁচামাল হিসেবে স্ক্র্যাপ ঘোষণায় ২০টি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে আসে। শিল্পের কাঁচামাল হওয়ায় তড়িৎ খালাসের লক্ষ্যে কন্টেইনারগুলো সিসিটিসিএল ডিপোতে (বেসরকারি অফডক) প্রেরণ করা হয়। পণ্য খালাসের লক্ষ্যে আমদানিকারক দীর্ঘদিন কোন ব্যবস্থা গ্রহণ করেননি এবং কাস্টমস কর্তৃপক্ষের নিকট কোন ডকুমেন্ট দাখিল করেননি।

রেজাউল করিম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখা কন্টেইনারগুলো পরীক্ষার উদ্যোগ নেয় এবং কন্টেইনার খুলে ৫৩৬ টন স্ক্র্যাপের পরিবর্তে বাণিজ্যিকভাবে মূল্যহীন কিংবা স্বল্প মূল্যের ১১৫ টন কনক্রিট ব্লক পাওয়া যায়। এ ক্ষেত্রে ১ কোটি ৪৫ লাখ টাকা পাচারের প্রচেষ্টা ছিল কিনা অথবা রপ্তানিকারক এ দেশীয় প্রতিষ্ঠানের সাথে প্রতারণা করেছেন কিনা তা অনুসন্ধান করবে চট্টগ্রাম কাস্টমর হাউসের এন্টি মানিলন্ডারিং ইউনিট।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি