চলে গেলেন ‘গরিবের কণ্ঠস্বর’ ডি উলফেনসন

আন্তর্জাতিক ডেস্ক
২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:২৮ আপডেট: ০২:২৯

চলে গেলেন ‘গরিবের কণ্ঠস্বর’ ডি উলফেনসন

বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জেমস ডি উলফেনসন আর নেই। ৮৬ বছর বয়সে সাবেক এই ব্যাংক কর্মকর্তা মঙ্গলবার নিউইয়র্কের ম্যানহাটনে মারা যান। বিশ্বব্যাংকের দায়িত্বে থাকাকালে ডি উলফেনসন দরিদ্র দেশগুলোর ঋণ মওকুফ করার কারণে ‘গরীবের কণ্ঠস্বর’ হিসেবে খ্যাতি পেয়েছিলেন।

সলোম্যান ব্রাদার্সের সাবেক অংশীদার উলফেনসন ৯৯৯৫ সালের মে থেকে ২০০৫ সালে জুন পর্যন্ত বিশ্বব্যাংকের দায়িত্বে ছিলেন। তিনি ২০০৪ সালে বাংলাদেশ সফরেও এসেছিলেন। 

ডি উলফেনসন’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্থাটির বর্তমান প্রেসিডেন্ট ডেভিড মালপাস। শ্রদ্ধা জানিয়ে তিনি বলেছেন, উলফেনসন দারিদ্র্য দূর করতে এবং দুর্নীতি রোধে তার প্রচেষ্টা দ্বিগুণ করেছেন। তিনি গরীবদের পক্ষে কথা বলেছেন।

তার মৃত্যুতে আরও শোক জানিয়েছেন সংস্থাটির বর্তমান প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভাও। তিনি শোকবার্তায় বলেছেন, ‘উলফেনসন অনেকের মতো আমার কাছেও নায়ক ছিলেন। জিম উন্নয়নের বিশ্বকে রূপান্তরিত করেছিলেন আর তিনি বিশ্বব্যাংককে। সেই হিসেবে তিনি আক্ষরিক অর্থেই এই বিশ্বে গরীব মানুষের জন্য কণ্ঠস্বর হয়ে ওঠেন।’

অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণ করা উলফেনসন তার জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে। তিনি ১৯৫৭ সালে হার্ভার্ড বিজনেস স্কুলে পড়াশোনা করেন। সেখান থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর করেন। ১৯৮০ সালে তিনি মার্কিন নাগরিকত্ব পান। 

পরে বিল ক্লিনটন তাকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বানালে তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে মিলে ১৯৯৯ সালে ‘হেভিলি ইনডেবটেড পুওর কান্ট্রিজ ইনিশিয়েটিভের’ সূচনা করেন, যার মাধ্যমে বিশ্বের ২৭টি দরিদ্র দেশের ৫৭ বিলিয়ন ডলার ঋণ মওকুফ করা হয়।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি