মোটর বীমা পরিপালনে বিআইএ’র অনুরোধ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৩৬

মোটর বীমা পরিপালনে বিআইএ’র অনুরোধ

বাংলাদেশ বীমা অ্যাসোসিয়েশন (বিআইএ) মোটরযানে বীমা পলিসি পরিপালন করতে বীমা কোম্পানি, মোটরযান চালক, মালিক, প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিআইএ।

বীমা খাতের এই  সংগঠনের  প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোটরযান মালিক বা প্রতিষ্ঠানসমূহের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ রহিত করে সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করা হয়েছে।

এতে আরো বলা হয়, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৬০(২) ধারা অনুযায়ী প্রতিটি মোটরযানের বীমা বাধ্যতামূলক করা হয়েছে এবং উক্ত ধারা অনুযায়ী প্রতিটি মোটরযানের জন্য কমপ্রিহেনসিভ মোটর ইনস্যুরেন্স গ্রহণ করতে হবে যাহা তৃতীয় পক্ষের বীমা ঝুঁকিসহ মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত।

ধারাটি হল, ৬০ (২) মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন।

সড়ক পরিবহন আইন-২০১৮ জারি করার প্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) কর্তৃক তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি সম্পর্কিত বীমা প্রোডাক্ট বাতিল করা হয়েছে। ফলে কোনো বীমা কোম্পানি তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি সম্পর্কিত বীমা সনদ প্রদান করিবে না, তার পরিবর্তে কমপ্রিহেনসিভ মোটর ইনস্যুরেন্স সনদ প্রদান করিবে।

এ আইনের ১১ ধারা অনুযায়ী পুলিশ অফিসার কর্তৃক মোটরযানের বীমা পলিসিসহ অন্যান্য কাগজপত্র প্যানেল কোড, ১৮৬০’এ  ৪৬৪এ বিধৃত অর্থে মিথ্যা বা জাল কাগজপত্র রাখিবার জন্য কৈফিয়ত প্রদানের উদ্দেশ্যে সংশ্লিষ্ট মোটরযান চালক বা মালিককে তলব করিতে পারিবেন।

এমতাবস্থায়, সকল মোটরযান মালিককে কমপ্রিহেনসিভ মোটর ইনস্যুরেন্স সনদ নিয়ে তাদের যানবাহন নিরাপদে রেখে সড়কে চলাচল করার জন্য অনুরোধ করা হলো।

ব্রেকিংনিউজ/বিবি/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি