বাজেট প্রণয়নের কাজ শুরু এনবিআরের

স্টাফ করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ১২:৫২ আপডেট: ০১:৫০

বাজেট প্রণয়নের কাজ শুরু এনবিআরের

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ ইতোমধ্যে শুরু করেছে। এর অংশ হিসেবে দেশের বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের কাছ থেকে বাজেট প্রস্তাবনা চেয়েছে প্রতিষ্ঠানটি।

আগামী ৮ মার্চের মধ্যে এসব চেম্বার ও এসোসিয়েশনকে তাদের প্রস্তাব লিখিতভাবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) কাছে পাঠাতে বলেছে এনবিআর।

এনবিআর সূত্রে জানা গেছে, বাজেট প্রণয়নের ক্ষেত্রে মূলত রাজস্ব নীতিমালা তৈরি করে থাকে এনবিআর । এ জন্য অংশগ্রহণমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করদাতাবান্ধব এবং রাজস্ব সম্ভাবনাময় সুষম বাজেট প্রণয়নে বরাবরই করদাতা বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও বুদ্ধিজীবিদের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান এবং তাদের সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করে থাকে এনবিআর।

এরই অংশ হিসেবে, আগামী ২০২১-২২ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ ও প্রতিনিধিত্বশীল করার জন্য এনবিআর আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। এ জন্য আগামী ৮ মার্চের মধ্যে বাণিজ্য সংগঠনগুলোকে তাদের প্রস্তাব এফবিসিসিআইয়ের কাছে পাঠানোর অনুরোধ জানিয়েছে রাজস্ব প্রশাসন।

এনবিআরের কর্মকর্তারা জানান, আগামী মার্চ বা এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে খাত-ভিত্তিক প্রাক বাজেট আলোচনা শুরু করবে এনবিআর। এই আলোচনায় বাণিজ্যিক সংগঠন ছাড়াও বিভিন্ন খাতের পেশাজীবীরা অংশ নেন।

এদিকে, বাজেট প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে জানিয়ে সংস্থাটি বলছে, যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা এসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি এনবিআরের ই-মেইলে বাজেট প্রস্তাব পাঠাতে পারবে।

ব্রেকিংনিউজ/বিবি/এম

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি