এইচএসসিতে এবার পাসের হার বেড়েছে ৭.২৯ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০১৯, বুধবার
প্রকাশিত: ১০:৫৮ আপডেট: ১১:২৮

এইচএসসিতে এবার পাসের হার বেড়েছে ৭.২৯ শতাংশ

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার সারা দেশে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ পয়েন্ট। আর আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

বুধবার (১৭ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন।

ফলাফলের সারসংক্ষেপে জানা যায়, এ বছর এইচএসসিতে মোট জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী। গেল বছর মোট জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

এবার এইচএসসিতে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গেল বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। 

এদিকে দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি। বেলা ১টা থেকে শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd), নিজের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও যে কোনো মোবাইল থেকে এসএমএস করে ফল জানতে পারবেন।

উল্লেখ্য, চলতি বছরের ১ এপ্রিল দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ১১ মে। ১২ থেকে ২১ মে’র মধ্যে শেষ হয় ব্যবহারিক পরীক্ষা। 

সারা দেশে মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫৮০টি কেন্দ্রে ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন পরীক্ষার্থী এইসএসসি পরীক্ষায় অংশ নেয়। 

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি