সারা দেশে জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ, পাসের হার ৮৭.৯০%

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১২:০৬ আপডেট: ০৩:২৪

সারা দেশে জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ, পাসের হার ৮৭.৯০%

সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ বছর জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। যা গত বছর ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ। পাসের হার গেল বারের চেয়ে এবার ২ দশমিক ০৭ শতাংশ বেড়েছে। এবার জেএসসিতে মোট পাসের হার ৮৭ দশমিক ৫৮ শতাংশ ও জেডিসিতে পাসের হাস ৮৯ দশমিক ৭৭ শতাংশ।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা, দীপু মনি।

এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এদিন বই উৎসবেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

এ বছর জেএসসি ও জেডিসিতে মোট জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী। গত বছর পেয়েছিল ৬৮ হাজার ৯৫ জন। সে হিসাবে এবার জিপিএ-৫ বেড়েছে ১০ হাজার ৩৩৪।

জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার মোট পাস করেছে ২২ লাখ ৭৮ হাজার ২৭১ জন পরীক্ষার্থী। পাসের হার ও জিপিএ দুটোই বেড়েছে এবার। 

চলতি বছর সারা দেশে ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন জেএসসি পরীক্ষা দিয়েছিল। তাদের মধ্যে পাস করেছে ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮ জন।অন্যদিকে জেডিসিতে এবার মোট পরীক্ষার্থী ছিল ৩ লাখ ৮০ হাজার ৪৪২ জন। তাদের মধ্যে মোট পাস করেছে ৩ লাখ ৪১ হাজার ৫৫৩ জন পরীক্ষার্থী। এ বছর দেশের বাইরে ৯টি কেন্দ্রে জেএসসি পরীক্ষায় দিয়েছিল ৪২৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ৪১৯ জন। 

এবার শতভাগ পাস করেছে ৫ হাজার ২৪৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিপরীতে ৩৩টি প্রতিষ্ঠানে কোনও শিক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি। 

উল্লেখ্য, গেল ২ নভেম্বর সারা দেশে জেএসজি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৩ নভেম্বর। 

যেভাবে জানবেন ফল
ইন্টারনেট ও এসএমএসের মাধ্যমে যেভাবে জানা যাবে ফল: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) ও (http://dperesult.teletalk.com.bd), এই ঠিকানায় পাওয়া যাবে প্রাথমিক সমাপনীর ফল। এছাড়াও মোবাইল অ্যাপস থেকে জেএসসি-জেডিসির ফলাফল পাওয়া যাবে (www.educationboardresults.gov.bd) এই ঠিকানায়।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে প্রথমে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখতে হবে । এরপর একটি স্পেস দিয়ে পাশের সন লিখে পাঠাতে হবে যে কোনো মোবাইল থেকে ১৬২২২ নম্বরে। ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানতে প্রথমে EBT লিখে একটি স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখতে হবে। এরপর আরো একটি স্পেস দিয়ে পাশের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেএসসি পরীক্ষার ফল জানতে প্রথমে JSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে রোল নং লিখতে হবে। এরপর আরো একটি স্পেস দিয়ে পাশের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। জেডিসি পরীক্ষার ফল জানতে প্রথমে JDC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নং লিখতে হবে। এরপর আরো একটি স্পেস দিয়ে পাশের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি