বরিশালে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা উচ্ছ্বসিত

জেলা প্রতিনিধি
১ জানুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ০২:৩১ আপডেট: ০২:৩৮

বরিশালে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা উচ্ছ্বসিত

বছরের প্রথম দিন নতুন বই পেয়ে উচ্ছ্বসিত বরিশালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। বুধবার (১ জানুয়ারি) সকাল থেকে বরিশাল নগরের বিভিন্ন বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই উৎসব আয়োজন করা হয়। এ সময় শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় নতুন বই। নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীরা বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে মেতে ওঠে। প্রতিটি স্কুলেই বিরাজ করছে উৎসবের আমেজ।

সকাল ৯টায় বরিশাল নগরের বটতলা এলাকার নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে নতুন বছরের বই বিতরণ কার্যক্রম শুরু হয়। এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। 

এরপর সকাল ১০টায় জেলা প্রশাসকের উপস্থিতিতে শহিদ আব্দুর রব সেরনিয়াবাত স্কুল ও সকাল সাড়ে ১০টায় বরিশাল সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়। ​

বরিশাল প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগে ২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিক-মাধ্যমিক, ইবতেদায়ি-দাখিল, ভোকেশনাল-কারিগরি পর্যায়ে ২ কোটি ২২ লাখ ১২ হাজার ১২১ কপি নতুন বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। 
এর মধ্যে শুধু মাধ্যমিক স্তরেই বরিশাল বিভাগের ছয় জেলার ১৩ লাখ ৩৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হবে। যেখানে ছষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা ভার্সনে এক কোটি এক লাখ ১১ হাজার ২২৭টি বই ও ইংরেজি ভার্সনে ১০ হাজার ১২৭টি বই। দাখিলে ৪০ লাখ ৭৪ হাজার ৮৭৬টি বই বিতরণ করা হবে। 
এছাড়া এসএসসি ভোকেশনালের (নবম শ্রেণি) জন্য দুই লাখ ৫৯ হাজার ৩৯৬টি, দাখিল ভোকেশনাল (নবম শ্রেণি) তিন হাজার ৭০০টি এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড) জন্য ৯৩ হাজার ১৮৮টি বই বিতরণ করা হবে। এর বাইরে ইবতেদায়ি (১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত) ২২ লাখ ৬০ হাজার ৫৮৮টি বই বিতরণ করা হবে। 

এদিকে বিভাগের ছয় জেলায় প্রাথমিক স্তরে অর্থাৎ প্রথম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫টি বই এবং প্রাক-প্রাথমিকে এক লাখ ৯৪ হাজার ৩৮৫টি বই বিতরণ করা হবে। এর বাইরে ইংরেজি ভার্সনে সাত হাজার ৪৪৯টি বই বিতরণ করা হবে। অপরদিকে বরিশাল জেলায় প্রাথমিক-মাধ্যমিকসহ সব স্তরে ৫৮ লাখ ১৩ হাজার ১১২ পিস নতুন বই বিতরণ করা হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে। 
প্রাথমিক শিক্ষা অধিদফতরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ  জানান, নিয়মানুযায়ী সব উপজেলায় সময়মতো চাহিদা অনুযায়ী নতুন বই এসে পৌঁছেছে। বছরের প্রথম দিনে বই উৎসব আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি