সারা দেশে বই উৎসব, শিক্ষার্থীদের বাঁধভাঙা উল্লাস

স্টাফ করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ০২:৩৬ আপডেট: ০২:৩৯

সারা দেশে বই উৎসব, শিক্ষার্থীদের বাঁধভাঙা উল্লাস
ছবি: সালেকুজ্জামান রাজীব

বছরের প্রথম দিনেই সারা দেশে শিশুদের হাতে নতুন বই তুলে দিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীরাও নতুন বইয়ের ঘ্রাণে উৎসবে মেতেছে। 

বুধবার (১ জানুয়ারি) সকাল থেকে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উৎসবের আমেজে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। 

এদিন কেন্দ্রীয়ভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসবের আয়োজন করা হয়। মন্ত্রী, সাংসদ, সচিব ছাড়াও শিক্ষার্থীদের উৎসাহিত করতে উৎসবে যোগ দিয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। 

বই উৎসব ঘিরে সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকাসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকগণ উৎসবে উপস্থিত হন। 

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, সাংসদ শিরিন আক্তার, নজরুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন প্রমুখ উপস্থিত আছেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড জানিয়েছে, এবার সারা দেশে প্রায় সোয়া ৪ কোটি শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি ৩১ লাখেরও বেশি বই বিনামূল্যে তুলে দেয়া হবে। 

এ বছর রাঙ্গামাটির ১০ উপজেলায় প্রাথমিক স্তরে ৩ লাখ ৮৯ হাজার ২২টি বই ও স্ব স্ব মাতৃভাষায় ৬৭ হাজার ৭০৮ টি বই বিতরণ করা হয়েছে। ২০২০ শিক্ষাবর্ষে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিকে ১৭ হাজার ৯৪০ টি বই বিতরণ করা হবে। প্রথম শ্রেণিতে বিরতণ করা হবে ১৯ হাজার ৩৫০টি বই, দ্বিতীয় শ্রেণিতে ২২ হাজার ৬৪১টি বই ও তৃতীয় শ্রেণিতে বিতরণ করা হবে ৭ হাজার ৭৭৭টি বই। 

এদিকে আজ ঢাকা ছাড়া চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলায় নতুন বই হাতে পেয়ে উৎসবে মেতেছে শিক্ষার্থীরা।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি