মাধ্যমিকে ভর্তি লটারিতে না পরীক্ষায়- দুপুরেই নির্দেশনা শিক্ষামন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ নভেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ১১:২০ আপডেট: ১২:৩০

মাধ্যমিকে ভর্তি লটারিতে না পরীক্ষায়- দুপুরেই নির্দেশনা শিক্ষামন্ত্রীর

নভেল করোনা ভাইরাস মহামারির কারণে টানা প্রায় ৮ মাস ধরে বন্ধ রয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। স্কুল-কলেজগুলোতে অনলাইন মাধ্যমে চলছে শিক্ষা কার্যক্রম। এরই ধারাবাহিকতায় সরকার-বেসরকারি মাধ্যমিক পর্যায়ের স্কুলে ভর্তির বিষয়ে আজ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে এ সংবাদ সম্মেলন হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের নিশ্চিত করেছেন। 

এর আগে গতকাল মঙ্গলবার (২৪ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মাধ্যমিক পর্যায়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে নির্দেশনা আগামীকাল বুধবার আসতে পারে। 

এম এ খায়ের জানান, চলমান করোনা মহামারি পরিস্থিতির মধ্যে কীভাবে ও কোন পদ্ধতিতে ভর্তি কার্যক্রম চালানো যেতে পারে সেসব বিষয় নিয়েই প্রয়োজনীয় নির্দেশনা দেবেন শিক্ষামন্ত্রী। 

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে,  প্রতিবছর প্রথম শ্রেণিতে লটারিতে ও দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয়। তবে করোনা পরিস্থিতিতে এ বছর ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি হতে পারে। অনলাইনেই ভর্তি ফরম বিক্রি করা হবে। এরপর যাচাই-বাছাই করে লটারির জন্য নির্বাচন করবে কর্তৃপক্ষ। এ কারণে নীতিমালা সংশোধন করা হচ্ছে। 

জানা যায়, লটারিতে ভর্তি কার্যক্রম চললেও সেখানে অভিভাবকরা উপস্থিত থাকতে পারবেন না। অভিভাবক প্রতিনিধিসহ ভর্তি কমিটি গঠন করে ভর্তিতে লটারি চালানো হবে। চলতি সপ্তাহেই এ সংক্রান্ত নীতিমালা জারি হতে পারে। একাধিক ধাপে লটারি করে শিক্ষার্থী ভর্তি করা হবে। ওয়েবসাইটে এর ফলাফল প্রকাশ করা হবে। 

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর কয়েক দফায় এই ছুটি বাড়ানো হয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি