এইচএসসি ফল কবে, জানা যাবে মঙ্গলবার

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট
২৭ ডিসেম্বর ২০২০, রবিবার
প্রকাশিত: ১১:৫৫ আপডেট: ০১:১১

এইচএসসি ফল কবে, জানা যাবে মঙ্গলবার

২০১৯-২০ বর্ষের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে, এ বিষয়ে আগামী মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সিদ্ধান্ত জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ওইদিন দুপুর ১২টায় এক মতবিনিময় সভায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, বই উৎসবসহ এ সংকান্ত সমসাময়িক নানা ইস্যুতেও গণমাধ্যমের সঙ্গে অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে কথা বলেন তিনি। 

শনিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, চলতি মাসের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করার কথা থাকলেও তা পিছিয়ে যেতে পারে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা কিংবা বই উৎসবসহ শিক্ষা সংক্রান্ত নানা বিষয়ে কথা বলবেন শিক্ষামন্ত্রী।

ডিসেম্বরের শেষ সপ্তাহে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের কথা ছিল। কিন্তু মহামারি করোনা ভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা বাতিল করে শিক্ষার্থীদের ‘অটো পাস’ পদ্ধতির মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত নেয় সরকার। 

এর আগে গেল ৭ অক্টোবর এক ব্রিফিংয়ে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। সেইসঙ্গে জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের ফল মূল্যায়ন করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। ওই ব্রিফিংয়েই ডিসেম্বরের শেষ দিকে ফল ঘোষণার কথা জানান ডা. দীপু মনি।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এখনও এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তৈরির নীতিমালা অনুমোদন দেয়নি মন্ত্রণালয়। তাই নতুন বছরের জানুয়ারি নাগাদ এ ফল প্রকাশ হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে নীতিমালা অনুমোদন হলে ফলাফল তৈরিতে এক সপ্তাহের বেশি সময় লাগবে না বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম।

নতুন বছরকে সামনে রেখে এ বছর মোট সাড়ে ৩৪ কোটি নতুন বই ছাপা হয়েছে। তবে করোনাকালীন দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোই যেখানে বন্ধ, সেক্ষেত্রে শিক্ষার্থীদের হাতে এই নতুন বই তুলে দেয়াই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আগামী ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি নতুন বছরের বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। সেটিকেই ‘পাঠপুস্তক উৎসব-২০২১’ হিসেবে পালনের প্রস্তুতি চলছে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি