এইচএসসি’র ফল প্রস্তুত, সংসদে পৃথক ৩ বিল

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০২:১৩ আপডেট: ০৫:৪৫

এইচএসসি’র ফল প্রস্তুত, সংসদে পৃথক ৩ বিল

মহামারি করোনা ভাইরাসের বিরূপ পরিস্থিতিতে বাতিল হওয়া এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে এইচএসসি ও সমমানের ফল প্রকাশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, কারিগরি ও মাদরাসা বোর্ড এর সংশোধিত আইন-২০২১ উত্থাপনকালে তিনি এ কথা জানান। 

এসময় এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে তিনটি পৃথক বিল উত্থাপন করেন শিক্ষামন্ত্রী। তবে এসব বিলের বিরোধিতা করেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামসহ বিরোধী দলীয় সংসদ সদস্যরা। 

বিল উত্থাপনকালে শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এইচএসসির ফলের জন্য শিক্ষার্থী ও অভিভাবকেরা অপেক্ষা করছেন। ফল প্রস্তুতও আছে। কিন্তু আইনে পরীক্ষা গ্রহণপূর্বক ফল দেয়ার বিষয়টি ছিল। কিন্তু এবার বৈশ্বিক করোনা সংকটের কারণে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।’

তিনি বলেন, ‘আমরা বিকল্প একটি পদ্ধতিতে আগের দুটি (জেএসসি-জেডিসি ও এসএসসি) পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের ফল দিতে যাচ্ছি। সে কারণে বর্তমান আইনটি সংশোধন করার প্রয়োজন দেখা দিয়েছে।’

এসময় কার্যপ্রণালী বিধির ৭৭(ঙ) অনুসরণ না করায় সংসদ সদস্যদের অধিকার খর্ব করা হয়েছে মন্তব্য করে সাংসদ ফখরুল ইমাম বলেন, ‘এ বিলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিলের বিরুদ্ধে আমি নই। কিন্তু এখানে কার্যপ্রণালী বিধির ৭৭(ঙ) অনুসারে যেকোনও বিল ৩ দিন আগে পাওয়ার কথা ছিল আমার। আমি তা পাইনি। কালকেও আমি খুঁজেছি। পাইনি।’

এর জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘আমার অনুমতি সাপেক্ষেই বিলটি এসেছে। কেননা এর কিছু গুরুত্ব আছে। এ তিনটি বিল আমাদের পাস করে দিতে হবে।’

গেল ২৯ ডিসেম্বর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ‘এইচএসসি ও সমমান পরীক্ষার ফল জানুয়ারি মাসেই প্রকাশ করা হবে। পরীক্ষার ফল সংক্রান্ত আইন রয়েছে, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশের জন্য একটি অধ্যাদেশ জারি করতে হবে। সহসাই এটি জারি করা হবে।’

দেশের ১১টি বোর্ডে এ বছর ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমান পরীক্ষা দেয়ার কথা ছিল। গত ১ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এ পরীক্ষা। কিন্তু করোনা ভাইরাস মহামারির মধ্যে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ায় পরীক্ষাও পিছিয়ে যায়। 

তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় গেল বছরের ৭ অক্টোবর এক অনলাইন ব্রিফিংয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী। 

একইসঙ্গে জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ শতাংশ এবং এসএসসি ও সমমানের ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়। 

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় দফায় দফায় এ ছুটি বাড়ানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরে টিভিতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাস্তরে অনলাইনের মাধ্যমে ক্লাস চলছে।

এদিকে করোনা মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ বছর এইচএসসি ও সমমানসহ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করে সরকার। জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশ করা হবে বলে জানানো হয়। তবে অন্যান্য শ্রেণিগুলোতে পরীক্ষা ছাড়াই ‘অটো পাস’ ভিত্তিতে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়। আর মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি গ্রহণ করে সরকার। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি