নাটকের স্বাধীনতায় হস্তক্ষেপ, হাঙ্গেরিতে প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক
১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৫৯

breakingnews

হাঙ্গেরিতে নাটকের পরিচালক ও অভিনেতাদের স্বাধীনতা খর্ব করাতে উদ্যোগী হয়েছে সরকার।  বুদাপেস্টে এর বিরুদ্ধে প্রতিবাদ করেছেন হাজার হাজার নাট্যকর্মী, পরিচালক এবং নাট্যপ্রেমীরা। নাট্যকর্মীদের বক্তব্য, শিল্পীর স্বাধীনতা তারা ক্ষুন্ন হতে দেবেন না।

হাঙ্গেরির দক্ষিণপন্থী সরকার সোমবার সংসদে একটি বিতর্কিত বিল পেশ করেছে। সেই বিলে বলা হয়েছে, সরকারি অনুদানে যে নাটক হয়, তার অর্থ সাহায্যে আমূল পরিবর্তন আনা হবে। সরকারি মুখপাত্র ইস্টভাল হলিক জানিয়েছেন, যদি এই বিল অনুমোদিত হয়ে যায়, তাহলে যে সকল নাটকে অর্থ সরকার দেবে, তার পরিচালক কে হবেন, তা ঠিক করার সময় সরকারি প্রতিনিধির বক্তব্য গুরুত্ব পাবে। এই বিল বুধবার অনুমোদন হওয়ার কথা তাই নাট্যকর্মীরা প্রতিবাদে নেমে পড়েছেন।

হাঙ্গেরিতে সাংস্কৃতিক কাজকর্মের জন্য সরকার প্রচুর অর্থ সাহায্য করে। তাই পশ্চিম ইউরোপের দেশগুলোর তুলনায় হাঙ্গেরিতে মিউজিয়াম, অপেরা, নাটকের টিকেটের দাম তুলনামূলকভাবে অনেক কম। কিছু পুরসভাও নাটকে অর্থসাহায্য করার জন্য সরকারের মুখাপেক্ষী হয়ে থাকে।

সরকারের দাবি, নতুন ব্যবস্থায় স্বচ্ছ্বতা আসবে। বিলে বলা হয়েছে, সরকারের ন্যূনতম প্রত্যাশা হল, যে কাজ হচ্ছে, তা দেশের স্বার্থ ও উন্নয়নকে রক্ষা করবে। এরপর নাট্যকর্মীদের দাবি, নতুন বিলে তাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। সরকারের প্রস্তাবের নিন্দা করে ৪৫ হাজার লোক একটি আবেদনপত্র সই করেছেন।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি