দিলীপ কুমার: জীবন্ত কিংবদন্তির ৯৭তম জন্মদিন আজ

বিনোদন ডেস্ক
১১ ডিসেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ১১:৩৫ আপডেট: ১১:৪১

দিলীপ কুমার: জীবন্ত কিংবদন্তির ৯৭তম জন্মদিন আজ

ভারতীয় চলচ্চিত্রের ‘কোহিনূর’ দিলীপ কুমারের ৯৭তম জন্মবার্ষিকী আজ। ২০১১ সালের পর আর ঘটা করে আর জন্মদিন পালন করেননি জীবন্ত এই কিংবদন্তি। শারীরিক অবস্থাই এই জন্য দায়ী। বর্তমানে নড়াচড়া খুব কমই করতে পারেন নায়ক দিলীপ কুমার। খাদ্যতালিকা যেমন সংক্ষিপ্ত, তেমনি চিনতেও পারেন শুধু পরিচিত কয়েকটি মুখ। আর সেরকম কিছু প্রিয় মুখ নিয়ে শুরু হলো এই কিংবদন্তির জীবনের ৯৮তম বছরের প্রথম দিন।

দিলীপ কুমারের পারিবারিক বন্ধু ফয়সাল ফারুকী ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘সাহেব কখনোই জন্মদিন উদ্‌যাপন করতে চাইতেন না। শেষ আমরা উদ্‌যাপন করেছিলাম তার ৮৯তম জন্মবার্ষিকী, সেটা ২০১১ সালে। দিনটা সাহেব খুব উপভোগ করেছিলেন। কিন্তু তিনি এসব পছন্দ করেন না।’



আজ দিনটা কীভাবে কাটবে? এমন প্রশ্নে দিলীপ সাহেবের সাথে ছায়ার মত থাকা তার স্ত্রী সায়রা বানু বলেন, ‘তিনি পছন্দ করেন না বলে এই দিনে বড় রকমের কিছু আয়োজন হয় না। তবে তিনি বিরিয়ানি খেতে খুব ভালোবাসেন। তাই আজ বিরিয়ানি বানাবো। এমনিতে তিনি হালকা খাবারে, স্যুপ, সবজী খেতে ভালোবাসেন কিন্তু জন্মদিনে তার চাই বিরিয়ানি।’

প্রিয় মানুষেরা জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন দিলীপ কুমারকে। সংক্রমণের আশঙ্কায় খুব কম মানুষকেই তার ধারেকাছে ঘেঁষতে দেওয়া হয়। তাই দূর থেকে তার শুভাকাঙ্ক্ষীরা তাকে জন্মদিনের শুভেচ্ছা জানায়। শেষবার তাকে দেখতে এসেছিলেন শাহরুখ খান ও আমির খান। দিলীপ কুমার এখন বাড়িতেই বিশ্রাম করছেন। শরীর পুরোপুরি সেরে ওঠেনি তার।

পেশোয়ারের এক ছোট্ট শহরে দিলীপ কুমারের জন্ম। তার নাম ছিল মহম্মদ ইউসুফ খান। পুনেতে নিজের ক্যানটিন ব্যবসা শুরু করা পর্যন্ত তার জীবন ছিল সাদামাটা। পুনে থেকে বাবার হাত ধরে মুম্বাই গিয়েই তার জীবনে লাগে পরিবর্তনের হাওয়া। ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ ছবিতে অভিনয় করেন দিলীপ কুমার। এরপর একে একে ‘নদিয়া কে পার’, ‘মেলা’, ‘আন্দাজ’, ‘জোগান’, ‘বাবুল’, ‘আরজু’, ‘দিদার’, ‘তারানা’, ‘দাগ’-এর মতো ছবিতে কাজ করে বলিউডকে সমৃদ্ধ করেছেন তিনি।

দিলীপ কুমারের প্রেম ছিল কামেনি কুশলের সঙ্গে। পরে ৯ বছর প্রেম করেন মধুবালার সঙ্গে। কিন্তু শেষ পর্যন্ত বিয়েটা করা হয়নি তাদের। রাজি হননি মধুবালার বাড়ির লোকেরা। ১৯৬৬ সালে তার চেয়ে ২২ বছরের ছোট অভিনেত্রী সায়রা বানুকে বিয়ে করেন দিলীপ কুমার। এই দম্পতির কোনো সন্তান নেই। ব্যক্তিগত জীবনে তিনি ভীষণ খেয়ালি। কিছুটা নিভৃতচারীও। দিলীপ কুমার হিন্দকো, ফার্সি, হিন্দি, উর্দু, পশতু এবং ইংরেজি ভাষায় কথা বলতে পারেন।

ছয় দশকের অভিনয় জীবনে পেয়েছেন অসংখ্য পুরস্কার। সবচেয়ে বেশি পুরস্কারপ্রাপ্ত ভারতীয় অভিনেতা হিসেবে গিনেজ বুক অফ ওয়াল্ডর্ রেকর্ডসে তার নাম রয়েছে। আটবার ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছেন সেরা অভিনেতা হিসেবে। নমিনেশন পেয়েছেন ১৯ বার। ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন ১৯৯৩ সালে। ১৯৮০ সালে মুম্বাই শহরের সম্মান জনক শেরিফ পদটি অলংকৃত করেন তিনি। চলচ্চিত্রে অবদানের জন্য পেয়েছেন ভারত সরকারের সম্মাননা পদ্মভূষণ ও দাদা সাহেব ফালকে। পাকিস্তান সরকার তাকে ভূষিত করেছে ‘নিশান-এ-ইমতিয়াজ’ সম্মাননায়।

ব্রেকিংনিউজ/অমৃ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি