সম্প্রীতি বন্ধনে ভারত-বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত: ভারতীয় হাই কমিশনার

পাবনা প্রতিনিধি
১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৪:৩৯

সম্প্রীতি বন্ধনে ভারত-বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত: ভারতীয় হাই কমিশনার

বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচিত্রা সেনের ৬ষ্ঠ মহাপ্রয়াণ দিবস উপলক্ষে পাবনায় সরকারি-বেসরকারি ভাবে নানা আয়োজন করা হয়। দিনটি পালনে সকাল ১০ টায় পাবনা প্রেসক্লাবে স্মরণসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ। 

স্মরণসভায় প্রধান অতিথি রাজশাহী ভারতীয় হাই কমিশনের সহকারী কমিশনার সঞ্জিব কুমার ভাটি বলেন, সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রে ভারত-বাংলাদেশ সব সময় অনন্য ভূমিকা বজায় রেখে চলেছে। সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ এ ক্ষেত্রে আরো অগ্রণী ভূমিকা রাখবে এমন আশাবাদ তার। সম্প্রীতি বন্ধনের ক্ষেত্রে ভারত-বাংলাদেশ সব সময় অনন্যা দৃষ্টান্ত স্থাপন করেছে। যা দু‘দেশের উন্নয়নের ক্ষেত্রে একটি মাইল ফলক হিসেবে স্বতন্ত্রভাবে কাজ করবে।

সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি এম সাইদুল হক চুন্নুর সভাপতিত্বে স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, পাবনা প্রেসক্লাব সভাপতি প্রফেসর শিবজিত নাগ, পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি আলী মর্তুজা বিশ্বাস সনি, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিবিসি ও ভয়েস অব আমেরিকার উপস্থাপক শামীম চৌধুরী।
 
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, পাবনা প্রেসক্লাবের সহ-সভাপতি আখতারুজ্জামান আখতার, সহ সভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন, টেলিভিশন সাংবাদিক সমিতি পাবনার আহবায়ক রাজিউর রহমান রুমী, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সহ-সভাপতি ডা. রামদুলাল ভৌমিক, কলকাতার সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের আহবায়ক দেবারতী ভট্টাচার্য। স্বাধীন মজুমদারের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ড. নরেশ মধু।

স্মরণসভায় বক্তারা বলেন, সুচিত্রা সেন অভিনয় শিখে অভিনয় করতে আসেননি। তিনি ছিলেন সাধারণের মধ্যে অসাধারণ একজন অভিনেত্রী। তার চলাফেরায় প্রতিটি অঙ্গ যেন কথা বলতো। কথা না বলেও যে অভিনয় করা যায় সুচিত্রা সেন সেটি প্রমাণ করে গেছেন। তিনি তার অভিনয় দিয়ে আজো দর্শক হৃদয়ে দাগ কেটে আছেন। 

তার স্মৃতি রক্ষায় সুচিত্রার পৈত্রিক বাড়িতে স্মৃতি সংগ্রহশালার গড়ে তোলার কাজের ধীরগতিতে হতাশা ব্যক্ত করেন বক্তারা। দ্রুত সংগ্রহশালার কাজ শুরুর দাবি জানান সবাই। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্রের গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

অন্যদিকে, জেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯টায় পৈত্রিক বাড়িতে সুচিত্রা সেনের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসকসহ সাংস্কৃতিক কর্মীরা। সেখান থেকে সুচিত্রা সেন স্মরণ পদযাত্রা বের হয়ে পাবনা টাউন গার্লস স্কুলে গিয়ে শেষ হয়। পরে সেখানে স্মরণসভায় সুচিত্রা সেনের জীবনীর উপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 

সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক কবীর মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার শামীমা আক্তার, শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ কামরুজ্জামান, অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদী, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান প্রমুখ। স্মরণসভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি