দেশ বরেণ্য খল অভিনেতা সাদেক বাচ্চু আর নেই

বিনোদন ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার
প্রকাশিত: ১২:৪২ আপডেট: ০৫:০২

দেশ বরেণ্য খল অভিনেতা সাদেক বাচ্চু আর নেই

ঢাকাই চলচ্চিত্রের দাপুটে খল অভিনেতা এবং মঞ্চ ও টেলিভিশনের পাঁচ দশকেরও বেশি সময়ের গুণী অভিনেতা সাদেক বাচ্চু আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টা ৫ মিনিটে রাজধানীর মহাখালীর ইউনিভার্সাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি নভেল করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন বলে চিকিৎসকরা জানিয়েছেন। 

সাদেক বাচ্চুর স্ত্রী শাহানা ও সহকারী পরিচালক মাসুদ রানা গণমাধ্যমকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন সাদেক বাচ্চু। এরমধ্যে গেল ৬ সেপ্টেম্বর দিনভর তার প্রচণ্ড শ্বাসকষ্ট হয়। ওইদিন রাতেই তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় ১১ সেপ্টেম্বর তার রিপোর্ট পজিটিভ শনাক্ত হয়। পরে তাকে মহাখালীর ইউনিভার্সাল হাসপাতালে নেয়া হয়। 

অগণিত সফল ছবির এই অভিনেতা মূলত খল চরিত্রেই ব্যাপক জনপ্রিয়তা পান। সিনেমা ছাড়াও মঞ্চ, বেতার ও টেলিভিশনেও কাজ করেছেন তিনি। 

বাংলাদেশ টেলিভিশনের আলোচিত গ্রন্থিক গণ কহে, জোনাকি জ্বলে, সুজন বাদিয়ার ঘাট, পূর্ব রাত্রি পূর্ব দিন, নকশি কাঁথার মাঠ- নাটকগুলোতে অভিনয় করে সেই সময়ে বেশ আলোচিত ও প্রশংসিত হন সাদেক বাচ্চু। 

এরপর ৯০-এর দশকে বিখ্যাত পরিচালক এহতেশাম পরিচালিত বহুল আলোচিত ‘চাঁদনী’ ছবিতে খল চরিত্রে অভিনয় করে রাতাতারি ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। ৫০ বছরের দীর্ঘ অভিনয় জীবনে মঞ্চ নাটক দিয়ে তার যাত্রা শুরু হয়েছিল। মতিঝিল থিয়েটারের প্রতিষ্ঠাতা ও দলের সভাপতিও তিনি। বেতারেও একটা সময় প্রচুর নাটক করেছেন সাদেক বাচ্চু। 

১৯৭৪ সালে প্রথম টেলিভিশনে অভিনয় করেন তিনি। নাটকটির নাম ছিল ‘প্রথম অঙ্গীকার’। আশির দশকে শহিদুল আমিন পরিচালিত ‘রামের সুমতি’ সিনেমা দিয়ে প্রথমবার রুপালি পর্দায় আসেন সাদেক বাচ্চু। 

গুণী এই অভিনেতার জন্ম চাঁদপুরে ১৯৫৫ সালের ১ জানুয়ারি। পেশাগত জীবনে অভিনয়ের বাইরেও দীর্ঘদিন বাংলাদেশ ডাক বিভাগে চাকরি করেন তিনি। ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। 

ঢালিউডে প্রভাবশালী খল অভিনেতাদের একজন হিসেবে সাদেক বাচ্চুর আসন ও অবস্থান ছিল অনেকের উপরে। ‘জীবন নদীর তীরে’, ‘কোটি টাকার কাবিন’, ‘পিতা মাতার আমানত’, ‘সুজন সখী’, ‘মায়ের চোখ’, ‘আমার প্রাণের স্বামী’, ‘ভালোবাসা জিন্দাবাদ’, ‘বধূবরণ’, ‘মায়ের হাতে বেহেস্তের চাবি’, ‘লোভে পাপ পাপে মৃত্যু’, ‘মন বসে না পড়ার টেবিলে’ ছাড়াও অসংখ্য জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন সাদেক বাচ্চু। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি