সুন্দরবনকে জেতাতে ভোট দিতে পারেন আপনিও

চবি করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৮:৪৫ আপডেট: ০৯:২৯

সুন্দরবনকে জেতাতে ভোট দিতে পারেন আপনিও

পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন। এটি আমাদের ঐতিহ্যের ধারক বাহকও বটে। আমাদের প্রাচীন সৌন্দর্যের প্রতীক এবং দেশের মুল্যবান সম্পদ এটি। কিন্তু বর্তমানে এর জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ বিরাট হুমকির মুখে এবং সংকটাপন্ন। জলবায়ু পরিবর্তন ও দূষণসহ নানা প্রতিকূলতায় হারিয়ে যাচ্ছে বনটির মূল্যবান প্রাণিজ সম্পদ। ২০০ বছরের ব্যবধানে এর আয়তন ১৬,৭০০ বর্গ কিমি হতে ক্রমশ সংকুচিত হয়ে বর্তমানে এক-তৃতীয়াংশে পৌঁছেছে। তাই সুন্দরবনের হারানো সৌন্দর্য, সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে হবে, প্রাচীন এতিহ্যবাহী সুন্দরবনকে সংরক্ষণ করতে হবে।

ম্যানগ্রোভ অ্যাকশন প্রজেক্ট (MAP) একটি অলাভজনক এনজিও যা ম্যানগ্রোভ বনাঞ্চলের বিভিন্ন সম্প্রদায়, সহযোগী এনজিও, গবেষণা এবং স্থানীয় সরকারসমূহকে ম্যানগ্রোভ এবং ম্যানগ্রোভ সম্পর্কিত উপকূলীয় বাস্তুতন্ত্র সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য সহায়তা করে থাকে। বিশ্বব্যাপী নেটওয়ার্ক এবং অফিসগুলোর মাধ্যমে MAP মার্কিন যুক্তরাষ্ট্র (ইন্টারন্যাশনাল অফিস), থাইল্যান্ড (এশিয়া আঞ্চলিক কার্যালয়), ইন্দোনেশিয়া এবং ল্যাটিন আমেরিকাতে ম্যানগ্রোভ বন সংরক্ষণ ও পুনর্নির্মাণের জন্য নতুন ধারণা প্রদান করছে, তথ্য বিনিময়কে ত্বরান্বিত করছে এবং উপকূলীয় সম্প্রদায়ের জন্য টেকসই জীবিকা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

বিশ্ব ম্যানগ্রোভ দিবস (২৬ জুলাই) উপলক্ষে  ৫ম বারের মত তারা একটি ফটোগ্রাফি কন্টেস্ট এর আয়োজন করেছে যেখানে ৩০টি দেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশের ম্যানগ্রোভ বিষয়ক ২০০ টিরও বেশি ছবি জমা পড়েছে। সেখানে  বাংলাদেশের সুন্দরবনকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য সুন্দরবনের চিত্রসহ দেশের প্রতিনিধিত্ব করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশনোগ্রাফি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষেরর শিক্ষার্থী দিবস দেব।

পিপল চয়েস অ্যাওয়ার্ড সেকশনে বাংলাদেশের সুন্দরবনের ছবিকে এগিয়ে নেয়ার জন্য ভোট দিতে পারেন আপনিও।  ভোট দেয়া যাবে ৩১ আগস্ট ২০১৯ পর্যন্ত। আপনার ভোট হতে পারে সুন্দরবনের পরিচিতি, মর্যাদা ও সচেতনতা বৃদ্ধির ক্ষুদ্র প্রয়াস।

ভোট দিতে এখানে ক্লিক করুন

ব্রেকিংনিউজ/এমটি/জেআই

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি