আমাজনে আগুন: শর্ত দিয়ে বিদেশি সহায়তা নিতে রাজি ব্রাজিল

পরিবেশ ডেস্ক
২৮ আগস্ট ২০১৯, বুধবার
প্রকাশিত: ০২:৪২ আপডেট: ০৫:১২

আমাজনে আগুন: শর্ত দিয়ে বিদেশি সহায়তা নিতে রাজি ব্রাজিল

‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত আমাজনের আগুন নিয়ন্ত্রণে বিদেশি অর্থ সহায়তা নিতে আগ্রহ প্রকাশ করেছে ব্রাজিল। তবে শর্ত আছে। সহায়তার অর্থ কীভাবে ব্যয় হবে তার সিদ্ধান্ত যদি শুধুই ব্রাজিলের নেয়ার সুযোগ থাকে তবেই বিদেশি অর্থ সহায়তা গ্রহণ করবে বোলসোনারো সরকার। 

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার দেশটির প্রেসিডেন্সিয়াল মুখপাত্র রিগো বাহুস এ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘ব্রাজিল বিদেশি অর্থ সহায়তা নেবে। তবে সেই অর্থ খরচের সিদ্ধান্ত ব্রাজিলের ওপর ছেড়ে দিতে হবে। এটা পুরোপুরিভাবে ব্রাজিলের জনগণের নিয়ন্ত্রণে থাকবে।’

গত কয়েক সপ্তাহ ধরে বিশ্বের বৃহত্তম চিরহরিৎ বনাঞ্চল আমাজন ভয়াবহ দাবানলে পুড়ছে। এ নিয়ে শুরু থেকেই পরিবেশ রক্ষাকারী প্রতিষ্ঠানগুলোকে দায়ি করে আসলেও শেষ পর্যন্ত টনক নড়েছে ব্রাজিলের ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর। আমাজনের আগুন নিয়ন্ত্রণে এরইমধ্যে ব্রাজিল সরকার দেশটির সেনাবাহিনীর প্রায় ৪৪ হাজার সদস্যকে মোতায়েন করেছে। বরাদ্দ দেয়া হয়েছে ২২ মিলিয়ন ডলার। 

এরইমধ্যে ফ্রান্সে সদ্য সমাপ্ত জি-৭ সম্মেলনের শেষ দিন আমাজনের আগুন নিয়ে উদ্বেগ প্রকাশ করে জি-৭ দেশগুলোর পক্ষ থেকে ব্রাজিলকে ২ কোটি ২০ লাখ ডলার অর্থ সহায়তার প্রস্তাব দেন ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তবে তাৎক্ষণিকভাবে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন বোলসোনারো। 

সম্প্রতি বোলসোনারো ও ম্যাক্রোঁর মধ্যে কথা চালাচালি বেশ উত্তেজনার জন্ম দিয়েছে। বোলসোনারো ফরাসি প্রেসিডেন্টের স্ত্রীকে নিয়ে উপহাস করেন। ম্যাক্রোঁ বোলসোনারোকে ‘ব্রাজিলের নারীদের জন্য লজ্জা’ বলে মন্তব্য করেন। 

এই যখন অবস্থা তখন ব্রাজিল প্রেসিডেন্ট জানিয়েছেন, ম্যাক্রোঁ তাকে যে ‘অপমান’ করেছেন তা তুলে নিলেই তিনি অর্থ সহায়তা নিতে সম্মত হবেন। 

কিন্তু আমাজন অঞ্চলের রাজ্য মারেনাউয়ের গভর্নর ফ্লাবিও জিনো বলেছেন, ‘এই ঘোর সংকটকালে বিবাদ কোনও উপকারে আসবে না। সমস্যার সমাধান জরুরি। আগুন নেভানো জরুরি। আর সেজন্য কারও কাছ থেকে সহায়তা নিতে লজ্জার কিছু নেই।’ 

এদিকে ব্রাজিলের কূটনৈতিক সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, আমাজনের আগুন নেভাতে ব্রাজিল সরকার ইতোমধ্যে যুক্তরাজ্য সরকারের দেয়া ১ কোটি পাউন্ড অর্থ সহায়তা গ্রহণ করেছে। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি