পরিবেশ দূষণে কোটি টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৩:৪৯

পরিবেশ দূষণে কোটি টাকা জরিমানা

পরিবেশ দূষণের দায়ে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতর। ঢাকা, নারায়ণগঞ্জ ও নরসিংদীর সাতটি কারখানাকে এক কোটি ৩২ লাখ টাকা জরিমানা করেছে প্রতিষ্ঠানটির অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে শুনানি শেষে সাত কোম্পানিকে এই জরিমানা করা হয়।  বুধবার (১৮ সেপ্টেম্বর) অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এতে বলা হয়, পরিবেশ ছাড়পত্র না নিয়ে এবং ইটিপি স্থাপন না করে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি বাইরে ছেড়ে পরিবেশ দূষণ করায় নারায়ণগঞ্জের ‘ইব্রাহিম কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেডকে’ ১ কোটি ২১ লাখ ৮০ হাজার ৮০০ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ছয় মাস ইটিপি নির্মাণাধীন থাকা সময়ে প্রতি মাসে ৩ লাখ ৩২ হাজার ৮০০ টাকা করে দিয়ে যেতে হবে ইব্রাহিম টেক্সটাইল মিলস কর্তৃপক্ষকে।

ইটিপি অকার্যকর থাকায় এবং অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে ছাড়ায় নারায়ণগঞ্জের ইউনিটি কম্পোজিট মিলস লিমিটেডকে ৩ লাখ ৯৯ হাজার ৩৬০ টাকা, টেক্স জিপারস্ (বিডি) লিমিটেডকে ১ লাখ ৭০ হাজার ৭৫২ টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের অন্তর্গত পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চর ভাটিবন্দর এবং রতনপুর মৌজায় বিস্তীর্ণ কৃষি জমি, জলাভূমি এবং নিচু ভূমি অবৈধভাবে ভরাট করার দায়ে মেঘনা ইকোনমিক জোন লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশ ছাড়ায় নরসিংদী জেলার মেসার্স বিএল অ্যাপারেলস লিমিটেডকে তিন লাখ টাকা, জুনায়েদ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেডকে ৭০ হাজার টাকা এবং ঢাকার সাভারের ইয়ং জিন ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডকে ১৯৩৬ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে পরিবেশ অধিদফতর।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি