রায়পুরে ফসলি জমি থেকে বালু উত্তোলন, জীববৈচিত্র্য ধ্বংসের আশঙ্কা

জেলা প্রতিনিধি
২৯ সেপ্টেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০১:১৫ আপডেট: ০১:১৬

রায়পুরে ফসলি জমি থেকে বালু উত্তোলন, জীববৈচিত্র্য ধ্বংসের আশঙ্কা

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার উত্তর ও দক্ষিণ চরবংশী ইউনিয়নে ফসলি জমি থেকে বালু উত্তোলনের মহোৎসব চলছে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী জীববৈচিত্র্য ধবংস করে ফসলি জমি, খাল, বিল ও মেঘনা নদী থেকে অবাধে  বালু উত্তোলন করছে। এভাবে বালু উত্তোলনের ফলে ওই এলাকার জীববৈচিত্র্য সহ পরিবেশগত ভারসাম্য হুমকির মুখে রয়েছে।
 
একদিকে ফসলি জমি থেকে বালু উত্তোলনের ফলে উর্বরতা হারাচ্ছে আবাদি জমি। অন্যদিকে ভেঙ্গে যাচ্ছে পার্শ্ববর্তী বসতভিটা। একটু বৃষ্টি হলেই তলিয়ে যাচ্ছে রাস্তাঘাট, বসতবাড়ি ও ফসলিজমি। এতে স্থানীয়দের মাঝে আতঙ্ক ও হতাশা বিরাজ করছে।
 
এদিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করেই নদী, খাল-বিল, ফসলি জমি ও পুকুর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। অথচ আইনে বলা হয়েছে, নদীর ভূ-প্রাকৃতিক পরিবেশ, মৎস, জলজ প্রাণী বা উদ্ভিদ বিনষ্ট হলে বা হবার আশংকা থাকলে বালু উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ। পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূ-গর্ভস্থ বালু বা মাটি উওোলন করা যাবে না। কিন্তু এসব আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একটি প্রভাবশালী মহল  অবৈধ বালু ব্যবসা চালিয়ে যাচ্ছে।
 
স্থানীয়রা অভিযোগ করেন, এসব বালু ব্যবসায়ীদের সাহায্য করছেন স্থানীয় জনপ্রতিনিধি ও প্রভাবশালী ব্যক্তিরা। ফলে তারা কারও কর্ণপাত না করে বালু উত্তোলন অব্যাহত রেখেছেন। এরফলে একদিকে ঘর- বাড়ি ভাঙ্গার ভয়ে দিন কাটছে স্থানীয় বাসিন্দাদের। অন্যদিকে পরিবেশগত ভারসাম্য বিনষ্ট হচ্ছে।
 
তারা আরো বলেন, কেউ কেউ মোটা অংকের টাকার বিনিময়ে বালু উত্তোলনের জন্য ফসলি জমি দিচ্ছেন। বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযোগ করতে গিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন এলাকার অনেকেই।
 
সরেজমিনে দেখা যায়, উত্তর চরবংশীর খাসের হাট, চরঘাসিয়া, কাচিয়া, চর ইন্দুরিয়া সহ প্রায় ১৫ টি স্পটে চলছে বালু উত্তোলন। ড্রেজার, বোমা মেশিন, শ্যালো মেশিনসহ বিভিন্ন ধরণের বালু উত্তোলনের মেশিনের বিকট শব্দে এলাকার স্বাভাবিক পরিবেশ নষ্ট হচ্ছে।
 
ব্রেকিংনিউজ/এম

 
 
 
 
 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি