চাকিরপশার নদী দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি
১৮ নভেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৩:২০ আপডেট: ০৩:২১

চাকিরপশার নদী দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন

কুড়িগ্রামের রাজাহাট উপজেলার মরা তিস্তার (চাকিরপশার নদী) নাব্যতা আনয়ন, নদী দখলমুক্ত করে সেতু নির্মাণ, ইজারা বাতিল ও নদী খনন করে জলাবদ্ধতা দূরীকরণের দাবিতে সমাবেশ ও মানববন্ধন করেছে এলাকাবাসী।

সোমবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় রিভারাইন পিপল ও নদী সুরক্ষা গণকমিটির আয়োজনে উপজেলার চাকিরপশার নদী সংলগ্ন পাঠানহাট নামক স্থানে মানববন্ধন করে এলাকাবাসী।

মানববন্ধন শেষে সংগঠনের আহ্বায়ক খন্দকার আরিফের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এবং নদী সুরক্ষা গণকমিটির প্রতিষ্ঠাতা ড. তুহিন ওয়াদুদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন নদী সুরক্ষা গণকমিটির সদস্য সচিব তারেক আহমেদ, রাজারহাট মহিলা কলেজের প্রভাষক জাকির আহমেদ, পুটিকাটা মাধ্যমিক স্কুলের শিক্ষক ও নদী সুরক্ষা গণকমিটির সংগঠক গজেন্দ্রনাথ রায়, জেলে আবুল কালাম আজাদ, নদীর পাড়ের বাসিন্দা লিপি বেগম এবং জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ সিরাজুল ইসলাম মুকুল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী চান দেশের নদীগুলো রক্ষা পাক। দেশের আইন এবং হাইকোর্ট সবকিছুই নদী রক্ষার পক্ষে। কিছু অসাধু ব্যক্তির কারণে এক সময়ের প্রবহমান নদীটি মরতে বসেছে। ফলে উজানে প্রায় ২০ হাজার একর জমিতে জলাবদ্ধতা জনিত কারণে চাষাবাদ করা সম্ভব হচ্ছে না।’ 

ড. তুহিন ওয়াদুদ আরও বলেন, ‘আমরা চাই নদীটি দখল মুক্ত করা হোক। নদীর ইজারা বাতিল করে জেলেদের স্বাধীনভাবে মাছ ধরার জন্য উন্মুক্ত হোক। সেতু বিহীন সড়কে উপযুক্ত মাপের সেতু স্থাপন করা হোক। দীর্ঘ প্রায় ২০ কিলোমিটার নদীটি খনন করাও জরুরি হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে নদীর প্রতি রাষ্ট্রীয় পরিচর্যা না থাকার কারণে নদীটি দখলের শিকার হয়েছে। সরকার যেহেতু সারাদেশে নদী রক্ষায় তৎপর হয়েছে তাই আমরা মনে করি সরকার অগ্রাধিকার ভিত্তিতে এ নদী রক্ষা করবে।’

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি