চট্টগ্রামে থামছেই না পাহাড় কাটা

চট্টগ্রাম প্রতিনিধি
২ ডিসেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৪:০০

চট্টগ্রামে থামছেই না পাহাড় কাটা

পাহাড় ধসে প্রাণহানির সংখ্যা বাড়লেও পার্বত্য জেলা চট্টগ্রামের বায়েজিদ রৌফাবাদ এলাকায় দিনে রাতে চলছে পাহাড় কাটা। প্রভাবশালী একটি মহল সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে ধ্বংস করতে প্রাকৃতিক সৌন্দর্য। এতে হুমকির মুখে পড়ছে পরিবেশ ও জীব-বৈচিত্র। অনেকে স্ক্যাভেটর দিয়ে মাটি কেটে ঘরবাড়ি নির্মাণ করে বসবাস করছে। স্থানীয় সেলিম আমিরের নেতৃত্বে একটি সিন্ডিকেট রাত দিন পাহাড় কাটছে বলে অভিযোগ উঠছে। 

সরেজমিন দেখা গেছে, বন্দরনগরীর বায়েজিদ থানাধীন পশ্চিম ষোলশহর মৌজার স্টারশিপ কারখানার পিছনে রৌফাবাদ মিয়া পাহাড়টি কেটে শেষ করছে সিন্ডিকেটটি। শতাধিক শ্রমিকের পাশাপাশি স্ক্যাভেটর দিয়েও কাটা হয় এ পাহাড়ের মাটি। 

স্থানীয় সূত্র জানায়, স্থানীয় সেলিম আমির সিন্ডিকেট উক্ত পাহাড়টি কাটছে। পাহাড় কেটে মাটি বিক্রি করা ছাড়াও খালি হওয়া জায়গায় আবাসিক প্লট করে তা বিক্রি করা হচ্ছে। তবে প্লট দেয়ার নামে স্থানীয়দের কাছে থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিলেও এখনো কাউকে প্লট বুঝিয়ে দিতে পারেনি। 

এ দিকে পাহাড় কাটার খবর পেয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মেট্রো অঞ্চলের পরিদর্শক রুম্পা সিকদার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলেন, একটি সিন্ডিকেট পাহাড় কেটে মাটি বিক্রি করছে। তাদের ব্যাপারে পরিবেশ আইনে ব্যবস্থা নেওয়া হবে। 

পাহাড় কাটার সাথে জড়িত আমির এবং সেলিমের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। 

এদিকে পরিবেশ অধিদপ্তর থেকে পরিদর্শন করার পরেও থামছেনা পাহাড় কাটা। উল্টো আগের চেয়ে শ্রমিক সংখ্যা বাড়িয়ে দিয়ে দিন রাতে সমানে কাটা হচ্ছে পাহাড়। 

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মেট্রো অঞ্চলের পরিচালক আজাদুর রহমান মল্লিক জানান, পাহাড় কাটার খবর পেয়ে সেখানে টিম পাঠানা হয়েছে। তাদের রিপোর্টের ভিত্তিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি