সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের যৌথ দল আসছে কাল

পরিবেশ ডেস্ক
১১ ডিসেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০২:৩৫ আপডেট: ০২:৩৬

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের যৌথ দল আসছে কাল

জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি দল সুন্দরবন পরিদর্শন করবেন আগামীকাল বৃহস্পতিবার (১২ ডিসেম্বর)। এদিন দুপুরের দিকে বাগেরহাটের মোংলা থেকে নৌযানে করে সুন্দরবন পরিদর্শন শুরু করবে দলটি।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো এবং প্রকৃতি রক্ষায় বৈশ্বিক সংগঠন আইইউসিএন’র একটি যৌথ মিশনের পরিবেশবিদরা কাল থেকে চারদিন সুন্দরবনে অবস্থান করবেন। এ সময় তারা পরিবেশগত হুমকির মুখে থাকা বিশ্ব ঐতিহ্য এই বনের জীব বৈচিত্রের বর্তমান অবস্থা সরেজমিন দেখবেন তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন।

জাতিসংঘের এই মিশনে রয়েছেন, ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের মিজ অ্যাকান নাকামুরা, আইইউসিএন’র এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট।

জাতিসংঘের এই মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি ম্যানগ্রোভ বনের আশপাশে অবস্থিত শিল্প প্রকল্পগুলো দেখবে। বিশেষ করে বাগেরহাটের রামপাল, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রভাব, এছাড়া মোংলা পশুর চ্যানেল বা অন্যা নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর পরিবেশগত যে বিরুপ প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবে।

এই মিশনের দেয়া তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর পরিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করবে।

উল্লেখ্য, জাতিসংঘের এই মিশনটি ১৭ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে সুন্দরবন বিষয়ক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করবে বলে জানা গেছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি