টাইমসের বর্ষসেরা ব্যক্তিত্ব গ্রেটা গ্রেটা থানবার্গ

পরিবেশ ডেস্ক
১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১০:০৩

breakingnews

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী টাইমস ম্যাগাজিনের এবারের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ। বুধবার (১১ ডিসেম্বর) তার নাম ঘোষণা করে টাইমস কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক গণমাধ্যগুলোর প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের আগস্টে সুইডেনের সংসদের সামনে পরিবেশ রক্ষার দাবিতে আন্দোলনে নামেন কিশোরী গ্রেটা থানবার্গ। এই আন্দোলনের নাম দেওয়া হয় ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। এরপর সারাবিশ্বে সাড়া পড়ে যায় তার আন্দোলনে। পরবর্তীতে তার অনুপ্রেরণায় লখো স্কুল শিক্ষার্থী পরিবেশ রক্ষায় রাস্তায় নামে। 

এর ফলে এ বছর এপ্রিলে টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ জনের তালিকায় উঠে আসে গ্রেটার নাম। পরিবেশ রক্ষায় সুইডশ এ কিশোরী হয়ে উঠেছেন বিশ্বের এক দাপুটে কণ্ঠস্বর। বর্তমানে তিনি ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’ স্লোগানে পুরো বিশ্ব ঘুরে বেড়াচ্ছেন। এ জন্য তাকে ইতোমধ্যে ‘নেক্সট জেনারেশন লিডার’ হিসেবে আখ্যা দিতে শুরু করেছেন অনেকে।

এ বছর ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে জলবায়ু বিষয়ক অধিবেষণে সংস্থাটির আমন্ত্রণে অংশ নেন গ্রেটা থানবার্গ। সেখানে তিনি পরিবেশ বিষয়ে জ্বালাময়ী বক্তব্য দেন। তখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘হাউ ডেয়ার ইউ’ হ্যাশট্যাগ দিয়ে তাকে সমর্থন জানান লাখো পরিবেশ সচেতন মানুষ। তার প্রতি সমর্থন জানিয়ে দুনিয়াজুড়ে পরিবেশ আন্দোলনে অংশ নিচ্ছেন লাখ লাখ শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি