​যুবকদের উদ্যোগে জৌলুস ফিরে পেল জবই বিল

নাজমুল হক নাহিদ, নওগাঁ
১৫ জানুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ০৫:৫৫ আপডেট: ০৬:০৩

​যুবকদের উদ্যোগে জৌলুস ফিরে পেল জবই বিল
নওগাঁর ঐতিহ্যবাহী জবই বিল অতিথি পাখির কলতানে মুখরিত

নওগাঁর সাপাহার ঐতিহ্যবাহী জবই বিল। শীতের মৌসুমে অতিথি পাখির কলতানে থাকে মুখরিত। পাখিগুলো চলে আসে সুদূর রাশিয়া, সাইবেরিয়াসহ বিশ্বের শীত প্রধান দেশগুলো থেকে। হাজারো অতিথি পাখির উপস্থিতিতে এই বিল সৌন্দর্য পিপাসু ও প্রকৃতি প্রেমীদের পদচারণায় থাকে মুখরিত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদেশ হতে আগত পিয়াং হাঁস, পাতি সরালি, লেঙজা হাঁস, বালি হাঁস, পাতি কূটসহ দেশী জাতের শামুকখোল, পানকৌড়ী, ছন্নি হাঁস বিল এলাকা মুখরিত করে তুলছে। 

স্থানীয়রা জানান, অতিতে এক শ্রেণির মানুষ অবাধে এসব অতিথি পাখি শিকার করে হাটবাজারে বিক্রি করতো। এমনকি গত বছরেও এ এলাকার কতিপয় ব্যক্তি বেশ কিছু হাঁস ফাঁদ পেতে ধরে বিক্রির করে। পরে তাদের আটক করে উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে শাস্তি প্রদান করেন। 

উপজেলা নির্বাহী অফিসারের কঠোরতা ও জীববৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের জোরালো নজরদারিতে বিল এলাকায় এখন সব ধরনের পাখি শিকার বন্ধ রয়েছে। যার ফলশ্রুতিতে বর্তমানে দেশ-বিদেশ হতে হরেক রকম পাখির আগমনে পুরো বিল কলতানে মুখরিত।

জানা গেছে, বেশ কয়েক বছর ধরে ওই এলাকার কিছু উৎযোগী যুবক জবই বিল জীববৈচিত্র সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থা নামে একটি সংগঠন করে অতিথি পাখিসহ সব ধরনের পাখি শিকার বন্ধ করার উদ্যোগ নেন। এছাড়া সরকারি ও বেসরকারি ভাবে মৎস্যজীবীগণ খরা মৌসুমে মা মাছ রক্ষায় বিলের মধ্যে বেশ কিছু অভয়াশ্রম গড়ে তোলে, খরা মৌসুমে মা মাছগুলি যাতে ওই স্থানে থাকতে পারেন। 

জীববৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান জানান, জবই বিল অতিতের মত আবারও আস্তে আস্তে বিদেশি পাখিদের আগমন শুরু হয়েছে। বিলের বিশাল অংশে কচুরিপানা দিয়ে মা মাছ সংরক্ষণ ও বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে বনাঞ্চল তৈরি করলে পাখিদের আগমন আরও বাড়বে। ফিরে পাবে অতিতের অবস্থা। আবারো ফিরবে বিলের ঐতিহ্য ও নাব্যতা। 

জবই বিলে ঘোরতে আসা এক ব্যক্তি জানান, মন খারপ হলেই এই বিলে আসি। বিভিন্ন প্রজাতির পাখি উড়ছে এমন দৃশ্য দেখলে মন ভালো হয়ে যায়। আমার মতো অনেক সৌন্দয্য প্রেমিদেরও এখানে ভিড় জমে। পর্যটকদের জন্য যদি বসার ব্যবস্থা করা হয় তাহলে পাখি প্রেমিদের উপস্থিতি আরও বাড়বে।

এ বিলের সৌন্দর্য রক্ষায় নওগাঁ-১ আসনের সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, সাপাহার উপজেলার জবই বিলটি ওই জেলার একটি ঐতিহ্যবাহী পর্যটক কেন্দ্র। এই বিল পর্যটন প্রেমিদের আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে আমাদের পরিকল্পনা রয়েছে। একই সাথে উপজেলা প্রশাসন বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছেন বলেও জানান তিনি।

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি