নদীর নাব্যতা ফেরাতে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
১৬ ফেব্রুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৫:২৫ আপডেট: ০৫:২৬

নদীর নাব্যতা ফেরাতে কমিটি গঠন

ঢাকার বুড়িগঙ্গা, তুরাগসহ দেশের সব নদীকে দূষণমুক্ত করে নাব্যতা ফিরিয়ে আনতে মাস্টারপ্ল্যান প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ ও নাব্যতা বাড়াতে মাস্টারপ্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির সভা শেষে তিনি এ কথা বলেন।

সভা শেষে জানানো হয়, দখল ও দূষণরোধ এবং নদীর নাব্যতা বাড়াতে ঢাকার চারপাশের নদীগুলোর জন্য একটি এবং কর্ণফুলী নদীর জন্য আলাদা একটি মাস্টারপ্ল্যান আগেই অনুমোদন হয়েছে। তৃতীয় মাস্টারপ্ল্যান হচ্ছে পদ্মা, মেঘনা, তুরাগ ও পুংলী নদী নিয়ে। সভায় তৃতীয় মাস্টারপ্ল্যানের রূপরেখা চূড়ান্ত করা হয়।

এ সময় মন্ত্রী বলেন, মাস্টারপ্ল্যান অনুযায়ী কী কী কাজ হচ্ছে সেটা নিয়ে আমরা আজকে পর্যালোচনা করেছি। কর্ণফুলী ও মেঘনা নদীকে দূষণমুক্ত করতে মাস্টারপ্ল্যানে সংযুক্ত করা হয়েছে। নদীতে যাতে শিল্প- গৃহস্থালির দূষিত বর্জ্য না যায় এবং নদীর নাব্যতা ফিরে আসে সেজন্য খনন, দুই পাড়ে ওয়াক ওয়ে তৈরি, প্রবাহ স্বাভাবিক করা।

নদীর জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘ মেযাদী পরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, দীর্ঘ মেয়াদে লক্ষ্য হলো, সম্পূর্ণরুপে নাব্যতা ফিরিয়ে আনা। স্বল্প মেয়াদে পরিকল্পিতভাবে কাজ ভাগ করে নিয়ে স্ব স্ব মন্ত্রণালয় কাজ শুরু করবে এবং বাজেট প্রণয়ন করবে। আর মধ্য মেয়াদে পরিকল্পনাভিত্তিক কার্যক্রম শুরু করা। দশ বছর মেয়াদী পরিকল্পনা নিয়ে এ কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী।

ঢাকার খাল দখল বিষয়ে তাজুল ইসলাম বলেন, খালগুলো ইতোমধ্যে সংস্কার শুরু হয়েছে। আমরা পর্যায়ক্রমে কাজ করবো। আপনারা যে দখলের কথা বলছেন- আমার মনে হয়, এখন পুনর্দখল হয়েছে বলে তথ্য আমাদের কাছে নেই। যারা ভূমি দখল করেছে, খাল দখল করেছে এগুলো উচ্ছেদ করার জন্য মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে।

দূষণের হাত থেকে বুড়িগঙ্গার পূর্বের অবস্থা ফিরিয়ে আনতে কতদিন লাগতে পারে- জানতে চাইলে তিনি বলেন, বুড়িগঙ্গার আশপাশে প্রচুর শিল্পকারখানা আছে। বুড়িগঙ্গাতে আমাদের গৃহস্থালির বর্জ্য যায়। এ সমস্ত অনেক বিষয় আছে, আমরা সেগুলো নিয়ে কাজ করছি।

লন্ডনের টেমস নদী সম্পূর্ণ নাব্যতা ফিরিয়ে আনতে ৫০ বছর লেগেছে, সাংহাই নদীও ৪০ বছর লেগেছে। আমরাও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছি। স্বল্প মেয়াদী ফলাফল মানুষ পাচ্ছে।

সভায় স্থানীয় সরকার সচিব হেলালুদ্দীন আহমদ, বিভিন্ন মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগের অধীন বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি