রূপপুরে কাটা পড়ছে শতবর্ষী সহস্রাধিক গাছ

পাবনা প্রতিনিধি
২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৫:২২ আপডেট: ০৫:২৬

রূপপুরে কাটা পড়ছে শতবর্ষী সহস্রাধিক গাছ

শত বছরের সহস্রাধিক গাছ কাটা পড়তে যাচ্ছে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তা বেস্টনী তৈরির জন্য। আর পুরাতন এ সকল গাছ কাটার কথা ছড়িয়ে পড়ার সাথে সাথে হতাশা ব্যক্ত করেছেন স্থানীয় বাসিন্দা ও পরিবেশবিদরা। 

এদিকে উন্নয়ন প্রকল্পের জন্য রেলওয়ে কর্তৃপক্ষ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়কে জমি হস্তান্তর করেছে। ইতোমধ্যে কাটা পড়তে যাওয়া গাছগুলো লাল কালি দিয়ে চিহ্নিত করে দেওয়া হয়েছে। 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক এএইচএম মনিরুজ্জামান মামুন বলেন, ব্রিটিশ বিরোধী, ভাষা ও স্বাধীনতার আন্দোলনসহ বহু ইতিহাস আর ঐতিহ্যের কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে পাকশীর শতবর্ষী এক হাজারের বেশি গাছ। রেইনট্রি কড়ই, শিল কড়ই, সেগুন, মেহগুনি, শাল গাছের পাশাপাশি রয়েছে কৃষ্ণচূড়া, রাধাচুড়া, কাঞ্চন বৃক্ষ, আম, জাম, কাঁঠাল, বেল, সফেদা, তেঁতুল, বাদামসহ বিভিন্ন ধরনের প্রায় ৩০ জাতের বনজ ও ফলজ গাছ। যা তৈরি করেছে একটি সবুজ বেস্টনি। অথচ রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তা বেস্টনি তৈরির জন্য জমি বরাদ্দ দেয়ায় কাটা পড়ছে এসব শতবর্ষী হাজারো গাছ। 

মনিরুজ্জামান মামুন বলেন, গাছগুলোকে বাঁচিয়ে রাখা গেলে উন্নয়ন কাজ বাধাগ্রস্থ হবে না। এতে টিকে থাকবে শতবর্ষের ঐতিহ্যও। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা, ছায়াদান, সৌন্দর্য বর্ধনসহ নানাভাবে উপকারে আসা গাছগুলো কাটার সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দারা জানান, গাছগুলো এ অঞ্চলের মানুষের পরম বন্ধু। নানা প্রাকৃতিক দুর্যোগে সবুজ বেস্টনি তৈরি করে এখানকার মানুষকে রক্ষা করেছে। এখন উন্নয়ন প্রকল্পের নামে গাছগুলো যদি কাটা পড়ে তাহলে এলাকাবাসীর দুর্ভাগ্য ছাড়া কিছু নয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ জানান, রুপপুর পারমাণবিক প্রকল্পের জন্য ইতোমধ্যে সরকারের নির্দেশে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে ১০৪ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। নীতিমালার মধ্যেই আছে যে, ঐতিহ্য বা প্রকৃতিকে রক্ষা করে কাজ করার। সে কারণে তারা শতবর্ষী গাছগুলোকে যতটুকু সম্ভব সংরক্ষণ করেই সব কাজ এগিয়ে নিচ্ছেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি