সাতক্ষীরা-রাজশাহী হয়ে ময়মনসিংহের দিকে এগোচ্ছে আম্পান

পরিবেশ ডেস্ক
২১ মে ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১০:৩৪ আপডেট: ১০:৩৮

সাতক্ষীরা-রাজশাহী হয়ে ময়মনসিংহের দিকে এগোচ্ছে আম্পান

দেশের দক্ষিণাঞ্চলীয় জেলা সাতক্ষীরায় ব্যাপক ধ্বংসলীলা চালিয়ে রাজশাহীতে গিয়ে কিছুটা শক্তি হারিয়ে এখন খর্ব ক্ষমতা নিয়ে ময়মনসিংহের দিকে অগ্রসর হচ্ছে সুপার সাইক্লোন আম্পান। আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়টি জামালপুর থেকে ময়মনসিংহ হয়ে শক্তি হারাতে হারাতে বিদায় নেবে।

এর আগে গতকাল আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, উপকূল পেরিয়ে বিশাল এলাকাজুড়ে আম্পান স্থলভাগের দিকে এগিয়ে যেতে থাকবে। তবে একইসঙ্গে বৃষ্টি ঝরিয়ে এর শক্তি ক্ষয় হয়ে যাবে। আম্পানের একটি অংশ বাংলাদেশের সাতক্ষীরা ও খুলনা অঞ্চল দিয়ে ঢুকে যশোর ও নড়াইল জেলার দিকে রাতেই চলে যাবে। এই পর্যন্ত এর বাতাসের গতিবেগ হবে ঘণ্টায় ৯০ কিলোমিটারের মতো। 

সেখান থেকে মাগুরা, গোপালগঞ্জ, রাজবাড়ী, সিরাজগঞ্জ থেকে সবশেষে জামালপুরের দিকে এগিয়ে যাবে রাত ১২টা থেকে ১টার মধ্যে। এরপর বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল হয়ে ভারতের উত্তর–পূর্বাঞ্চলে গিয়ে হারিয়ে যাবে।

গতকাল বুধবার সকাল থেকেই দেশের সকল সমুদ্রবন্দর ও উপকূলীয় জেলা এবং জেলাগুলোর অদূরবর্তী চরাঞ্চলে মহাবিপদ সংকেত জারি করা হয়। বিকেল দিকে পশ্চিমবঙ্গে ব্যাপক তাণ্ডব চালিয়ে আম্পান বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় জেলা সাতক্ষীরা দিয়ে প্রবেশ করে এবং প্রবল ঘূর্ণিঝড়ের রুদ্ররূপ দেখায়।

ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশে প্রবেশ করে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সর্বদক্ষিণের লোকালয় মুন্সীগঞ্জ-সংলগ্ন সুন্দরবন দিয়ে। এখান থেকে কিছুটা দক্ষিণে এগোলেই সুন্দরবনের ভারতীয় অংশ শুরু।

রাতে সাতক্ষীরায় তাণ্ডব চালিয়ে অগ্রসর হয় রাজশাহীর দিকে। রাতভর রাজশাহী, পাবনাসহ আশাপাশের জেলাগুলোতে ব্যাপক তাণ্ডব চলে। এরপরই সেটি জামালপুর হয়ে অগ্রসর হয় ময়মনসিংহের দিকে। 

ভূখণ্ডে আম্পানের স্থল নিম্নচাপে রূপ নেয়ার মধ্য দিয়ে আম্পানের নাম মুছে যাবে। পরে ময়মনসিংহ হয়ে ভারতের উত্তর–পূর্বাঞ্চলে গিয়ে হারিয়ে যাবে স্থল নিম্নচাপটি। এর প্রভাবে বৃহস্পতিবারও ভারি বৃষ্টি হবে। 

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে দেশের ৫ জেলায় ৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ভোলায় রামদাসপুর চ্যানেল একটি ট্রলার ডুবে একজন ও চরফ্যাশনের শশীভূষণ এলাকায় গাছচাপা পড়ে ছিদ্দিক ফকির নামের এক বৃদ্ধ মারা গেছেন। পটুয়াখালীতে শিশুসহ দুজন, সাতক্ষীরা ও পিরোজপুরেও নারীসহ দুজনের মৃত্যু হয়েছে। এছাড়া যশোরে গাছ চাপা পড়ে মা ও মেয়ের মৃত্যুর খবর পাওয়া যায়।

এছাড়া আম্পানের আঘাতে প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গে ১০-১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি