প্রজাতি রক্ষায় ৮০০ সন্তানের জন্ম শতবর্ষী দিয়েগোর!

পরিবেশ ডেস্ক
২৭ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ১২:৫৬ আপডেট: ০১:২৯

প্রজাতি রক্ষায় ৮০০ সন্তানের জন্ম শতবর্ষী দিয়েগোর!

ডারউইনের ‘সারভাইভাল অব দ্যি ফিটেস্ট’ তত্ত্বে পৃথিবীর সমস্ত জীবের জন্যই ধ্রুব সত্য। মাটিতে থাকা ক্ষুদ্রাতিক্ষুদ্র কীট থেকে গভীর নীল জলে ভেসে বেড়ানো নীল তিমি আবার সুপার কম্পিউটার আবিষ্কার করা, ভিনগ্রহে পাড়ি দেওয়া মানুষ...কেউই এই তত্ত্বের বাইরে নয় ।

এই কথাটাই বুঝে গিয়েছিল বিলুপ্তপ্রায় গ্যালাপ্যাগোস কচ্ছপটি। তাই নিজের বিলুপ্তির মুখে দাঁড়িয়ে থাকা প্রজাতিকে বাঁচাতে একটা নয়, দু’টো নয়, জীবনভর ৮০০ সন্তানের জন্ম দিল এক কচ্ছপ। তবে সেক্ষেত্রে একেবারেই মানুষের হাত নেই, সে কথা ঠিক নয় ।

ইক্যুয়েডরে প্রশান্ত মহাসাগরের উপর অবস্থিত আগ্নেয় শিলা নির্মিত গ্যালাপ্যাগোস দ্বীপকে পৃথিবীর সর্বোৎকৃষ্ঠ জীবন বৈচিত্র্যের এলাকা বলা হয়। শুধু তাই নয়, চার্লস ডারউনের বিখ্যাত কর্মকাণ্ডের সাক্ষীও এই দ্বীপ। সেখানেই আদি বসবাস এই গ্যালাপ্যাগোস কচ্ছপের। যারা আয়োতনে হয় বিশাল।

সেই গ্যালাপ্যাগোস কচ্ছপ একটা সময় বিলুপ্তির মুখে চলে যায়। এই প্রজাতিকে বাঁচাতে উদ্যোগী হয় ইক্যুয়েডর প্রশাসন। ‘দিয়েগো’ নামের একটি কচ্ছপকে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো জু থেকে নিয়ে আসা হয় সান্তাক্রুজের গ্যালাপ্যাগোস ন্যাশনাল পার্কে। সেখানে দিয়েগো অংশ নেয় ব্রিডিং প্রোগ্রামে।

এরপর নিজের প্রজাতিকে রক্ষা করতে মোট ৮০০ সন্তানের জন্ম দেয় দিয়েগো। এখন ১০০ বছর বয়স বৃদ্ধ, প্রাচীন দিয়েগোর।

তাই জাতীয় উদ্যাগ কর্তৃপক্ষ তার কাঁধ থেকে এই বিশাল দায়ভার নামিয়ে তাকে তার স্বাভাবিক বাসভূমিতে ফিরিয়ে দিতে উদ্যোগী হয়েছে। দিয়েগোর সঙ্গে সেখানে ফেরত পাঠানো হচ্ছে আরও ২৫টি কচ্ছপকে।

এখন দিয়েগোর ওজন ৮০ কেজি, ৯০ সেন্টিমিটার তার দৈর্ঘ্য, ১.৫ মিটার তার উচ্চতা। তার প্রজাতির কচ্ছপের সংখ্যা এখন বেড়ে হয়েছে ২০০০ হাজার। এর মধ্যে ৪০ শতাংশই দিয়েগোর দান।

৫০ বছর আগে গ্যালাপ্যাগোস প্রজাতির মাত্র ২টি পুরুষ ও ১২টি মহিলা কচ্ছপই বেঁচে ছিল। ১৯৬০-এর মাঝামাঝি সময় থেকে এদের বাঁচাতে ব্রিডিং প্রোগ্রামটির সূচনা হয়েছিল।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি