বিক্ষোভের জেরে মুম্বাইয়ে ৮০০ একর জমিকে সংরক্ষিত বনভূমি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২০, রবিবার
প্রকাশিত: ১০:১২

বিক্ষোভের জেরে মুম্বাইয়ে ৮০০ একর জমিকে সংরক্ষিত বনভূমি ঘোষণা

মুম্বাইয়ের আরে এলাকার ৮০০ একর জমিকে সংরক্ষিত বনভূমি ঘোষণা করে মেট্রো কারশেড প্রকল্প স্থানান্তরের ঘোষণা দিয়েছে মহারাষ্ট্র সরকার। পরিবেশবাদীদের বিক্ষোভের জেরে রবিবার (১১ অক্টোবর) মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এ ঘোষণা দেন। 

তিনি জানান, মেট্রো কারশেড প্রকল্পটিকে মুম্বাইয়ের আরে কলোনি থেকে কঞ্জুরমার্গে স্থানান্তর করা হচ্ছে। মুম্বাইয়ের আরে অঞ্চলটি ‘গ্রিন ট্র্যাক্ট’ হিসেবে পরিচিত। এখানেই মেট্রো প্রকল্পের একটি কাজ হাতে নেয় মহারাষ্ট্র সরকার। 

এই প্রকল্পের অংশ হিসেবে গত বছর কারশেড নির্মাণের জন্য ২ হাজার ৬৪৬টি গাছ কাটার সিদ্ধান্ত নেয় মুম্বাই পৌরসভা। এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন পরিবেশবাদীরা। বেশ কিছু গাছ কাটার সঙ্গে সঙ্গেই প্রতিস্থাপনের ব্যবস্থা করা হয়েছিলো। তবে বোম্বে হাইকোর্টের নিয়োগ করা পর্যবেক্ষক জানান, প্রতিস্থাপিত গাছের অধিকাংশই মারা গেছে। 

গত বছর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীপদে শপথ নেওয়ার পর দিনই অ্যারে এলাকায় মেট্রো কারশেড প্রকল্পের কাজ বন্ধের নির্দেশ দেন শিবসেনা প্রধান। আর রবিবার একটি ওয়েবকাস্টে তিনি বলেন, প্রকল্পটি কঞ্জুরমার্গের একটি সরকারি জমিতে স্থানান্তরিত হবে এবং এই কাজে কোনও বাড়তি ব্যয়ও হবে না। কারণ “জমিটি বিনামূল্যে পাওয়া যাবে”।

মুখ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে আরে এলাকার ৬শ  একর জমিকে সংরক্ষিত অরণ্য হিসেবে ঘোষণা করা হয়েছিল, এখন তা বাড়িয়ে ৮শ করা হয়েছে। আরে বনাঞ্চলে বসবাসকারী আদিবাসীদের অধিকার কোনোভাবেই লঙ্ঘন করা হবে না বলে আশ্বস্ত করেন তিনি।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি