সাগর উত্তাল, ধেয়ে আসছে গভীর নিম্নচাপ

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ অক্টোবর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০২:১৭ আপডেট: ০২:২৪

সাগর উত্তাল, ধেয়ে আসছে গভীর নিম্নচাপ

পশ্চিম, মধ্য ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গতকাল সোমবার গভীর নিম্নচাপে পরিণত হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। 

মঙ্গলবার (১৩ অক্টোবর) নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করতে পার, যার প্রভাবে ওড়িশা ও তৎসংলগ্ন এলাকায় প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

বিশেষ করে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ হবে বেশি। দেশের চারটি সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত ও নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

এদিকে নিম্নচাপের প্রভাবে গতকাল সোমবার ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলার বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় গতকাল ৫৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে রাঙামাটিতে।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপটি সোমবার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। 

গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেশ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। 

নিম্নচাপের কেন্দ্রের কাছে সাগর উত্তাল হয়ে উঠছে। এর প্রভাবে আরও দুদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি