এ মাসেই কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টিও হতে পারে

স্টাফ করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০২:২৩

এ মাসেই কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টিও হতে পারে

তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কলবৈশাখী ঝড় এবং দেশর অন্য এলাকায় ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে। 

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি হতে পারে। এই তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকতে পারে। সেইসঙ্গে মাসের শেষ দিকে পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে ১-২টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় তাপমাত্রা ৩৬-৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। 

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, চলতি মাসেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তাপমাত্রা বাড়লে আবহাওয়ার পরিবর্তন ঘটে। এ সময়ে আমরা কালবৈশাখী ঝড় দেখতে পাই। চলতি মাসের শেষের দিকে এক থেকে দুটি কালবৈশাখী ঝড় হতে পারে। এ ছাড়া মাঝামাঝি সময়ে কোথাও কোথাও শিলাবৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

তাপমাত্রার বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, এখনও তাপমাত্রা খুব বেশি বাড়েনি। ৫ তারিখ পর্যন্ত তাপমাত্রা একই থাকবে এবং আবহাওয়া একই রকম থাকবে। এরপর ৬ বা ৭ তারিখ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে। মাসের শেষের দিকে কোথাও কোথাও তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। 

আজ মঙ্গলবার (২ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৫.২ আর সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৪.৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শরহগুলোর মধ্যে ঢাকায় ৩৩.৫, ময়মনসিংহে ৩১.৭, চট্টগ্রামে ৩০.২, সিলেটে ৩২.৫, রাজশাহীতে ৩৫, রংপুরে ৩১.৫, খুলনায় ৩২.৫ এবং বরিশালে ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি