মানুষের আস্থা বাড়ছে কমিউনিটি ক্লিনিকে

স্বাস্থ্য ডেস্ক
১৫ এপ্রিল ২০১৯, সোমবার
প্রকাশিত: ০২:৩৩ আপডেট: ০২:৩৪

মানুষের আস্থা বাড়ছে কমিউনিটি ক্লিনিকে

বরিশাল জেলার কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি পাওয়ায় গ্রামীণ জনপথের সাধারণ মানুষের মাঝে আস্থা বাড়ছে।

জেলা স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, ‘শহরের হাসপাতালগুলোর মতো কমিউনিটি ক্লিনিকগুলোতে সাধারণ মানুষ এখন প্রাথমিক চিকিৎসা সুবিধা পাচ্ছেন।’

সূত্র আরও জানায়, ‘কমিউনিটি ক্লিনিকগুলোর সেবার মান বৃদ্ধি ও আধুনিকায়ণে সদর উপজেলার ৩৬ টি কমিউনিটি ক্লিনিকে ল্যাপটপ দেয়া হয়েছে ৩৪ টি, বাকেরগঞ্জ উপজেলার ৪৯ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ৪২ টি, বাবুগঞ্জ উপজেলার ২৩ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ২১ টি, বানারীপাড়া উপজেলার ২০ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ১৯ টি, উজিরপুর উপজেলার ৩৪ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ৩৪ টি, গৌরনদী উপজেলার ২৫ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ২১ টি, আগৈলঝাড়া উপজেলার ২১ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ১৯ টি, হিজলা উপজেলার ১৯ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ২০ টি, মুলাদী উপজেলার ২৪ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ১৯ টি, মেহেন্দিগঞ্জ উপজেলার ৩০ টি কমিউনিটি ক্লিনিকে দেয়া হয়েছে ৩০ টি। সর্বোমোট জেলার ১০ টি উপজেলায় ২’শ ৮১ টি কমিউনিটি ক্লিনিকে ২’শ ৬০ টি ল্যাপটপ দেয়া হয়েছে। ক্লিনিকগুলোতে ইমপ্যাক্ট ফাউন্ডেশন এবং ওয়াটার এইড’র অর্থায়নে স্যানিটেশন, বিশুদ্ধ খাবার পানিসহ পরিবেশ উন্নয়নে প্রকল্প কাজ শুরু করেছেন।

আগৈলঝাড়া উপজেলার বাটারা সিসি কমিউনিটি ক্লিনিক কেন্দ্রে চিকিৎসা নিতে আসা সুলতানা ও নুপুর আক্তার জানান, বন্ধ প্রায় কমিউনিটি ক্লিনিকটি আবার চালু হওয়ায় তারা খুশি। এখন বাড়ির কাছেই চিকিৎসা পাচ্ছেন।

জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন বলেন, কমিউনিটি হেলথ কেয়ারগুলোতে স্বাস্থ্যসেবা নিতে নারী ও শিশু রোগীর সংখ্যা বেশি। এসব রোগীরা মূলত গর্ভবর্তী মায়ের স্বাস্থ্যসেবা, শিশু স্বাস্থ্য ও সাধারণ স্বাস্থ্যসেবা নিতে আসেন।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. মাহবুবুর রহমান বলেন, স্বাস্থ্য সম্মত সেনিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থাসহ পরিবেশ সুন্দর করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গ্রামীণ জনপথের দরিদ্র ও সাধারন মানুষের দোরগোড়ায় মানসসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কমিউনিটি হেলথ কেয়ারগুলো কাজ করে যাচ্ছে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি