দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে

স্বাস্থ্য ডেস্ক
২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১১:৩৮ আপডেট: ১২:৫২

দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে

সারা দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে বলে স্বাস্থ্য অধিদফতরের রোগনিয়ন্ত্রণ শাখার তথ্য বিশ্লেষণে জানা গেছে। আগামী আগস্ট মাস নাগাদ দেশে ডেঙ্গু মহামারি আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

স্বাস্থ্য অধিদফতর বলছে, যারা ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন তাদের সবাই সরকারি নজরদারিতে নেই। চিকিৎসা নিতে আসা মাত্র ২ শতাংশ রোগী নজরদারিতে আছেন। বাকি ৯৮ শতাংশেরই কোনও তথ্য থাকে না। ডেঙ্গু আক্রান্তদের ৮৫ শতাংশই কোনও চিকিৎসা নেয় না। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তা নিয়ে এই অনুমিত হিসাব তৈরি করেছে স্বাস্থ্য অধিদফতর।

এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু। যা ব্রেকবোন ফিভার নামেও পরিচিত, একটি সংক্রামক ট্রপিক্যাল ডিজিজ যা ডেঙ্গু ভাইরাস-এর কারণে হয়। যে উপসর্গগুলি দেখা যায় তার মধ্যে আছে জ্বর, মাথাব্যথা,পেশি এবং গাঁটে ব্যথা, এবং একটি বৈশিষ্ট্য ত্বকে র‍্যাশ যা হামজ্বরের সমতুল্য। কিছু কিছু ক্ষেত্রে ডেঙ্গু মৃত্যুরও কারণ করা হয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুজন বিশেষজ্ঞ গেল জুনে বাংলাদেশে ডেঙ্গুতে অনুমিত আক্রান্তের সংখ্যা নিরূপনে সরকারের সঙ্গে কাজ করেন। খুব শিগগিরই তাদের দেয়া খসড়া প্রতিবেদন চূড়ান্ত হবে। 

এদিকে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২ শতাংশের কম আক্রান্তের তথ্য পাওয়া যায়। সরকারি সংকলন হিসেবে গত বছর ১০ হাজার ১৪৮ জন আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমিত হিসাবে গত বছর বাংলাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল ৫ লাখ ৭ হাজার ৪০০ মানুষ। 

ডেঙ্গু নিয়ে হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুম সূত্র জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত দেশে ৭ হাজার ১৭৯ জন মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। সেই হিসাবে এ বছর ২২ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্তের অনুমিত সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ৯৫০ জন।

সাধারণত, বছরের দুই মাস আগস্ট ও সেপ্টেম্বরে ডেঙ্গুতে তুলনামূলক বেশি মানুষ আক্রান্ত হয়।

এরইমধ্যে গত ২০ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’র ৫ সদস্যের একটি প্রতিনিধিদল জানিয়েছেন, রাজধানীতে দিনদিন বাড়ছে ডেঙ্গু রোগের প্রকোপ। ইতোমধ্যে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে এই রোগে। হাসপাতালে ভর্তি কয়েক হাজার রোগী। বাংলাদেশে ডেঙ্গুর অবস্থা উদ্বেগজনক।

ব্রেকিংনিউজ/এমআর 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি