শরীরে কি খুব ব্যথা! জেনে নিন সহজ সমাধান

স্বাস্থ্য ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৫০ আপডেট: ০৪:৫৬

শরীরে কি খুব ব্যথা! জেনে নিন সহজ সমাধান

শরীরের যেকোনও অংশে একটু ব্যথা হলেই আমরা পেইনকিলার খাই। ব্যথা কমানোর চেষ্টা করি। কিন্তু এই পেইন কিলার অনেক সময় হিতে বিপরীত হয়। শরীরে তৈরি হয় নানা পার্শ্বপ্রতিক্রিয়া। যা শরীরের জন্য খুবই মারাত্মক হতে পারে। তাই ব্যথা হলেই পেইনকিলার খাওয়া যাবে না। এক্ষেত্রে কিছু ভেষজ চিকিৎসা কিংবা ঘরোয়া পদ্ধতি অনুসরণ করা যেতে পারে।

সাধারণত, মাংসপেশি, পায়ে, মূত্রনালীতে, গলায়, দাঁতে, হাড়ে, কোমড়ে, বুকে ব্যথা হতে হয়ে থাকে। বাতের ব্যথাও অনেক সময় মারাত্মক ভোগান্তির কারণ হয়। এসব ব্যথা দূর করতে কিছু টিপস অনুসরণ করতে পারেন। নিচে সেগুলো তুলে ধরা হলো:

মাংসপেশির ব্যথা: শরীরে জ্বালা জ্বালা কিংবা মাংসপেশিতে ব্যথা অনুভূত হলে হলুদ গুলে ব্যথার জায়গায় লাগাতে পারেন অথবা দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। কারণ, হলুদে ব্যথা প্রশমনকারী উপাদান রয়েছে। যা শরীরের ক্ষতিগ্রস্ত টিস্যুগুলোকে সারিয়ে তুলে। 

পায়ে টান: পায়ে টান পড়লে ব্যথা অনুভব হয়। অনেকের মাঝেমধ্যেই এমন সমস্যা হয়। সেক্ষেত্রে নিয়মিত টমেটো জুস খেতে পারে। কারণ, টমেটোয় থাকা পটাশিয়াম আপনার পায়ে টান পড়া কমাতে পারে।

শরীরের অন্যান্য অংশে ব্যথা: যদি তেমন হয় তবে বুঝতে হবে ম্যাগনেশিয়ামের ঘাটতি আছে। তখন সবুজ শাক-সবজি, মাছ, বাদাম, ডার্ক চকোলেট খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। 

মূত্রনালীতে ব্যথা: অনেকেরই এ সমস্যা হয়। মূত্রনালীর সংক্রমণে ব্লুবেরি জাতীয় ফল অত্যন্ত উপকারী। কারণ, এই ফল ব্যাকটেরিয়াকে ধ্বংস করে।

গলা ব্যথা : গলা ব্যথায় পেপারমিন্ট দেওয়া চা খান। এতে গলা ব্যথা প্রশমিত হবে ও গলায় আটকে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস হবে।

বাতের ব্যথা: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের বহু মানুষের বাতের ব্যথাটাও বাড়ে। যদি আপনারও তেমন হয় তবে আদা চা পান করুন। আদা চা গাঁটের ব্যথা প্রশমনে দারুণ কার্যকরী। মাংশপেশিকেও নরম রাখে। 

দাঁত ব্যথা: কখনও যদি দাঁতে ব্যথা অনুভব হয় তবে লবঙ্গ বা লবঙ্গ তেল ব্যবহার করুন। কেননা, লবঙ্গে থাকা উপাদান ব্যথাযুক্ত স্থানটির নার্ভকে অবশ করে দাঁতের ব্যথা নিয়ন্ত্রণ করতে পারে। 

বুক জ্বালা: সাধারণ পেটে গ্যাস বা অ্যাসিড হলে বুক জ্বালা করে। এক্ষেত্রে এক গ্লাস পানিতে এক চা চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে তা পান করে নিন। বুকের জ্বালা কমে যাবে। 

ঘাড়ে ব্যথা: অনেকেরেই ঘাড়ের টিস্যুতে ব্যথা অনুভব করেন। যদি এমন তবে তবে চেরি ফল খুবই উপকারী। প্রতিদিন এ ফল খেলে ঘাড়ের টিস্যুতে আর ব্যথা থাকবে না। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি