খালি পেটে যেসব খাবার খাবেন না

স্বাস্থ্য ডেস্ক
২৯ নভেম্বর ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৬:৩৫

খালি পেটে যেসব খাবার খাবেন না

সকালের নাস্তায় কী খাবেন, এটা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। অনেকে আবার কী খাই কী খাই বলতে বলতে খেয়ে ফেলেন শরীরের জন্য ক্ষতিকর খাবার। বিশেষ করে সকালের নাস্তায় খালি পেটে জাঙ্ক ফুড, কোল্ড ড্রিংকস ও স্যালাড জাতীয় খাবার খেলেই হয়ে যায় অপূণীয় ক্ষতি। সুস্থ্য ও আনন্দময় জীবন উপভোগ করতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ ও অস্বাস্থ্যকর খাবার পরিহার করা উচিত। তাই সকালে খালি পেটে কী কী খাওয়া উচিত না তা জেনে নিতে পারেন...

১. তেলমশলা যুক্ত খাবার: খালি পেটে কখনোই তেল বা ঝালমশলা দেওয়া খাবার খাওয়া উচিত না। এতে গ্যাস-অম্বলের পরিমাণ বেড়ে বুক জ্বালা পোড়া করে। পরবর্তীতে এর কারণে গ্যাসট্রিক-আলসারের সমস্যা দেখা দিতে পারে।

২. মিষ্টি বা ফলের জুস: অনেকের সকাল শুরু হয় ফলের জুস পানের মধ্য দিয়ে। এটা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। সারারাত বিশ্রামের পর সকালে খালি পেটে ফলের জুস পান করলে প্যানক্রিয়াস ও লিভারে মারাত্মক চাপ সৃষ্টি হয়। এছাড়া ফলে বিদ্যমান সুগার খালি পেটে খুব দ্রুত গ্যাস তৈরি করে।

৩. ক্যানড সোডা: গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে অনেকেই ক্যানড সোডা পান করেন। এতে হিতে বিপরীত হয়। সোডায় থাকা কার্বোনেটেড অ্যাসিড খাবার হজমের পরিবর্তে আরও গ্যাস সৃষ্টি করে। তাই খালি পেটে সোডা পান করলে গ্যাস, মাথাঘোরা, বমি, পেটে ব্যথাসহ নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে।

৪. কোল্ড ড্রিংকস: ঘুম থেকে উঠে অনেকেই কোল্ড কফি বা চা পছন্দ করেন। ফলে পেটে মিউকাস দেখা দেয়, ভুগতে হয় অসহ্য যন্ত্রণায়। পাশাপাশি গ্যাস-অম্বল ও হজমের সমস্যা তৈরি হয়।

৫. টক ফল: খালিপেটে টক ফল খেলে গ্যাস তৈরি হয়, সঙ্গে অ্যাসিডিটি। ফলের মধ্যে বিদ্যমান সাইট্রাস বা ভিটামিন সি শরীরের জন্য উপকারি হলেও সেটা খালি পেটের জন্য নয়।
 
৬. কাঁচা সবজি: ফল বা সবজির স্যালাড শরীরের জন্য উপকারি। তবে সেটা খালি পেটে নয়; ভরা পেটে। এগুলো খালি পেটে খেলে এতে বিদ্যমান ফাইবার গ্যাস তৈরি করে লিভারে চাপ সৃষ্টি করে।

৭. কফি: খালি পেটে চা যতটা ক্ষতি করে কফি করে তার দ্বিগুণ। এতে হাইড্রোক্লোরিক অ্যাসিড থাকায় হজম ক্ষমতা কমিয়ে গ্যাস-অম্বল সৃষ্টি করে।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি