ঘুমানোর সময় পাশে রাখুন এক টুকরো লেবু

স্বাস্থ্য ডেস্ক
৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৪:০২

ঘুমানোর সময় পাশে রাখুন এক টুকরো লেবু

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে এর প্রভাব পড়ছে। অনেকে বিভিন্ন রোগের পাশাপাশি সাধারণ ঠান্ডা- জ্বরে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে করোনা ভাইরাসের প্রভাবে এই মুহূর্ত ঠান্ডা-জ্বর ভয়ের কারণ হয়ে উঠেছে। করোনা আতঙ্কে গোটা দুনিয়া আজ আতঙ্কিত। এমন দুর্যোগ মুহূর্তে আমাদের সবার উচিত শরীরের যত্ম নেওয়া ও সুস্থ থাকা। সুস্থ থাকার জন্য কয়েকটি ঘরোয়া পদ্ধতি আমাদের সবার জানা। আসুন লেবুর উপকারিতা সম্পর্কে জেনে নেই।

লেবুর উপকারিতা সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। সুস্থ থাকার সব গুণই রয়েছে লেবুর মধ্যে। জানেন কি? শারীরিক সুস্থতায় হাজারো উপকার মেলে এক টুকরো লেবুতে। 

এতে প্রচুর ভিটামিন সি, ফাইবার রয়েছে। এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার। তবে সে উপকার মিলবে খাওয়ার মাধ্যমে কিন্তু বিছানার পাশে লেবু নিয়ে ঘুমালে কী হয়?

লেবুর সুগন্ধ অ্যারোমা থেরাপি হিসেবে কাজ করে। এটি স্ট্রেসসহ উচ্চ রক্তচাপ কমায় এমনকি শ্বাস-প্রশ্বাসও প্রক্রিয়া ভালো রাখে। তাই বিছানার পাশে বা ঘরে লেবু কেটে রাখলে তা প্রাকৃতিক এয়ার ফ্রেশনার হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, লেবুর গন্ধ রক্তনালিগুলো সতেজ রেখে উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে।

অ্যারোমা বিশেষজ্ঞ ডায়ান এলিজাবেথের মতে, এক টুকরো লেবু কেটে ঘরের এক কোণে রাখার যে উপকারিতা তা অনেকেরই অজানা। এতে যেসব স্বাস্থ্যগুণ রয়েছে তা অ্যারোমা থেরাপির প্রভাব। যদি আপনি বিছানার পাশে এক বা একাধিক টুকরো লেবু রাখেন তবে রাতে আপনি তার ঘ্রাণ পাবেন। লেবু যুগ যুগ ধরে শক্তিশালী অ্যারোমা থেরাপি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটি স্ট্রেসের মাত্রা কমায় (সেরোটোনিন উত্পাদন করে) এবং অ্যালার্জি কমাতেও সাহায্য করে।

ঘুমানোর সময় পাশে এক টুকরো লেবু রাখলে পোকামাকড়সহ পিঁপড়াও দূরে রাখে। যদি আপনার ঘরে পিঁপড়ার উপদ্রব থাকে তবে সেখানে কাটা লেবুর রস ছিটিয়ে দিন অথবা এক টুকরো লেবু রাখুন। দেখবেন, লেবুর কড়া ঘ্রাণে পিঁপড়া পালাবে। 

রাতে বিছানার পাশে বা ঘরে রাখা লেবুর টুকরোগুলো সকালে অবশ্যই সরিয়ে ফেলবেন। কারণ ২৪ ঘণ্টা পরই লেবুর সেই কার্যকারিতা আর থাকে না। সেক্ষেত্রে ওই লেবুর টুকরোগুলো বিভিন্ন কাজে লাগাতে পারেন। যে কোনো কিছু পরিষ্কার করতে এটি ব্যবহার করুন।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি