আতাফল হার্টের জন্য উপকারী

স্বাস্থ্য ডেস্ক
২২ মে ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১০:০৩

আতাফল হার্টের জন্য উপকারী

আমাদের দেশে সুপরিচিত ফল আতাফল। সুস্বাদু এই ফলের স্বাস্থ্যগুণ অনেক। ফলটির অঞ্চলভেদে একেক নাম। অনেক জায়গায় একে শরীফা এবং নোনা নামেও পরিচিত।

দেখতে অনেকটা মানুষের হৃৎপিন্ডের মতো। ভিতরে বীজকে ঘিরে থাকা নরম ও রসালো অংশ খাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ ও শর্করা জাতীয় খাদ্য উপাদান। এছাড়া এতে ভিটামিন সি, ভিটামিন এ, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামও আছে। 

আমাদের গ্রামাঞ্চলে এই ফল প্রচার পাওয়া যায়। মার্চ-এপ্রিল-মে মাসের দিকে ফলটি পাওয়া যায়। অনেক অঞ্চলে জানুয়ারি-ফেব্রুয়ারিতেও পাওয়া যায়। এবার আতাফলের খাদ্যগুণ সম্পর্কে জানা যাক... 

হৃদরোগীদের জন্য উপকারী
আতাফলে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ভিটামিন সি রয়েছে। যা হার্টের জন্য খুবই উপকারী। ফলে হার্টে যাদের সমস্যা রয়েছে তারা আতাফল খেলে উপকার পাবেন।  তাই হার্টকে সুস্থ রাখতে আতাফল অবশ্যই খাবেন।

হজমশক্তি বৃদ্ধি করে
অনেকে মনে করেন, আতাফল খেলে ওজন বাড়ে। এটি কিন্তু একদমই ভুল ধারণা। আতাফল গ্যাস, অম্বল, বদহজম থেকে দূরে রাখে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স ও ভিটামিন বি সিক্স। যা হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

ক্লান্তি দূর করে আতা
আমাদের শরীরের ক্লান্তি দূর করতে দারুণভাবে কাজ কর আয়রণ। আর আতাফলে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। ফলে ফার্টিলিটি বৃদ্ধিতেও কাজে লাগে আতাফল।  যা  চামড়া, দৃষ্টিশক্তি, মস্তিষ্কের উন্নতি ও ক্যান্সার প্রতিরোধ করে আতাফল।

তবে এই ফলটি ডায়াবেটিস রোগীদের না খাওয়াই ভালো। কারণ, আতাফলের গ্লাইসেমিক ইনডেক্স ৫৪। এই কারণে ডায়াবেটিস রোগীদের শরীরে আতা বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই কোনভাবেই ডায়াবিটিস রোগীদের আতাফল খাওয়া চলবে না।

ব্রেকিংনিউজ/ এসএ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি