করোনা ভাইরাসের আরও নতুন ৬টি উপসর্গের সন্ধান

স্বাস্থ্য ডেস্ক
৭ জুলাই ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০২:৩০

করোনা ভাইরাসের আরও নতুন ৬টি উপসর্গের সন্ধান

এখন আর শুধু জ্বর বা গলা ব্যাথা নয় পেট খারাপ বা বমি বমিভাব থাকলেও আপনি করোনা ভাইরাসের সংক্রমিত হতে পারেন। করোনাভাইরাসে আক্রান্তদের পর্যবেক্ষণ করে চিকিৎসকরাই আরও নতুন ছটি উপসর্গ খুঁজে পেয়েছে বলেও দাবি করেছেন। আর এই কারণে করোনা ভাইরাসে সংক্রমিতদের চিহ্নিত করতে দেরী হচ্ছে বলেও রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা।

হায়দরাবাদের একটি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন তাদের হাসপাতালে এমন কয়েকজন রোগী এসেছেন যাদের জ্বর বা গলাব্যাথা ছিল না। তাদের মধ্যে কেউ ভুগছিলেন ডায়েরিয়ায়। কারও আবার বমি হচ্ছিল। তাদের হাসপাতালে ভর্তি হয়। কিন্তু ভর্তির কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয়েছিল তাদের।

পরে পরীক্ষা করে দেখা গিয়েছে মৃতরা করোনা ভাইরাসে আক্রান্ত। তাই চিকিৎসকদের পরামর্শ যারা পেটের সমস্যাসহ নানাবিধ সমস্যায় ভুগছেন তাদেরও করোনা ভাইরাস পরীক্ষা করা প্রয়োজন। কারণ বর্তমানে নতুন এমন উপসর্গের সন্ধান পাওয়া গেছে যা রীতিমত বিভ্রান্তিকর বলেও দাবি করেছেন চিকিৎসকরা।

একটি রিপোর্টে বলা হয়েছে ২০ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ৬৭ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের মধ্যে ৩০ জনই সঠিক চিকিৎসা পাওয়ার আগেই মারা গিয়েছেন। যাদের শ্বাসকষ্ট বা জ্বর ছিল না। তাই হাসপাতালে ভর্তির সঙ্গে সঙ্গেই করোনা পরীক্ষাও করা হয়নি তাদের।

গত এপ্রিল মাস থেকেই ৬টি নতুন উপসর্গ দেখা দিয়েছে বলে দাবি চিকিৎসকদের একাংশের। রোগ নিয়ন্ত্রণ প্রতিরোধ কেন্দ্র তাই নতুন ছটি উপসর্গকেও করোনা ভাইরাসের সংক্রমণের লক্ষণের তালিকায় যোগ করেছে। নতুন উপসর্গগুলি হলঃ

ঠান্ডা লাগা, বারবার কাঁপুনি দেওয়া, পেশীর ব্যাথা, মাথা ব্যাথা, গলা ব্যাথা আর স্বাদ বা গন্ধ নিতে সমস্যা তৈরি হওয়ায়।

নতুন ও পুরনো মিলিয়ে করোনাভাইরাসের লক্ষণগুলি হলঃ

জ্বর বা ঠান্ডা লাগা, কাশি, শ্বাসকষ্ট হওয়া, ক্লান্তি লাগা, পেশী বা শরীরে যন্ত্রণা, মাথা ব্যাথা, স্বাদ ও গন্ধের সমস্যা হওয়া, গলায় ব্যাথা, বমি বমি ভাব আর ডায়েরিয়া, নাক দিয়ে জল পড়া।

কয়েকজন বিশেষজ্ঞ মনে করছেন করোনা ভাইরাস বেঁচে থাকার জন্য নিজের চরিত্র পরিবর্তন করছে। এক চিকিৎসক মনে করছেন, খাবর থেকে সংক্রমণ বা বায়ু পরিবর্তনের ফলে পেট খারাপ হওয়া খুবই স্বাভাবিক। তিনি বলেন করোনা ভাইরাস ফুসফুসের পরিবর্তে প্রথমে গ্যাস্ট্রো ইনস্টিনাল ট্রাকে আক্রমণ করেছে। যার ফলেই মারাত্মক ডায়েরিয়া ও বমি বমি ভাব লক্ষ্য করা গেছে। যার ফলে ডিহাইড্রেশন হয়। আক্রান্ত খুবই দুর্বল হয়ে যায়।

দেহে অক্সিজেনের স্তরের সঙ্গে পাল্লা দিয়ে নামতে থাকে ব্লাড প্রেসার, সুগার, চিনি। যা যেকোনও ব্যক্তির ক্ষেত্রেই বড় বিপদ ডেকে আনতে পারে। তাই বর্তমানে পেট খারাপ হলেও চিকিৎসকরা করোনা পরীক্ষা করার পরামর্শ দিচ্ছে। পাশাপাশি সতর্ক থাকারও পরামর্শ দিচ্ছেন। চিকিৎসকদের কথায় করোনাভাইরাসের জীবাণু এখন আর শুধু বুকে নয়। পেটেও আক্রমণ চালাচ্ছে।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি