ভিটামিন সি এর যোগান দিবে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২১, বুধবার
প্রকাশিত: ০১:৩৪

ভিটামিন সি এর যোগান দিবে যেসব খাবার

করোনাভাইরাসের এই মহামারীর সময়ে আমরা আমাদের খাবারের তালিকায় অনেক বেশি পরিমানে ভিটামিন সি যুক্ত খাবার রাখছি। ইমিউনিটি, শরীর থেকে বিষ নিঃসরণ, শরীরকে শক্তিশালী করে তুলতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এই ভিটামিনের অনেক বেশি প্রয়োজন। সাধারণত কমলালেবু, লেবু থেকে শরীরের প্রয়োজনীয় এই ভিটামিন নিয়ে থাকি। এছাড়াও বেশ কিছু সবজি ও ফল আছে যা আমাদের শরিরের অতীব জরুরী এই ভিটামিনের যোগান দিবে। যেমন: 

৥ আম: ভিটামিন সি আমাদের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবচেয়ে বেশি কার্যকরী। আর আমে ভিটামিন সি এর ভালো উৎস। একটি মাঝারি মাপের আমে ১২২.৩ মি.গ্রা. ভিটামিন সি থাকে।

৥ আনারস: এই সুস্বাদু ফলে আছে ব্রমেলাইন নামক হজমের এঞ্জাইম। আর সেটি খাবার ভাঙতে ও ফোলাভাব কমাতে সহায়তা করে। ব্রমেলাইন প্রাকৃতিক প্রদাহনাশক হিসেবে কাজ করে ও শরীরচর্চার পরে হওয়া ক্ষয় কমাতেও সাহায্য করে। এক বাটি আনারস থেকে সাধারণত ৭৮.৯ মি.গ্রা. ভিটামিন সি পাওয়া যায়।

৥ ফুলকপি ও ব্রকলি: সেদ্ধ অথবা রান্না যেকোন উপায়েই ফুলকপি খাওয়া উপকারী। ছোট আকারের ফুলকপিতে ১২৭.৭ মি.গ্রা. ভিটামিন সি, ৫ গ্রাম আঁশ ও ৫ গ্রাম প্রোটিন থাকে। এছাড়া ব্রকলিতে রয়েছে ক্যান্সার রোধী উপাদান। এক বাটি ব্রকলিতে ১৩২ মি.গ্রা. ভিটামন সি। যা আমাদের শরিরের ক্ষেত্রে বেশ কার্যকরী ভূমিকা রাখে।

৥ স্ট্রবেরি: ভিটামিন সি এর আরেক অন্যতম উৎস হলো স্ট্রবেরি। এক কাপ স্ট্রবেরিতে ৮৭.৪ মি.গ্রা. ভিটামিন সি থাকে। এছাড়াও এতে আছে পর্যাপ্ত ফোলাট ও অন্যান্য যৌগ যা হৃদযন্ত্র সুস্থ রাখতে সহায়ক। শুধু তাই নয়, এই ফলটি দাঁত সাদা করতেও সহায়তা করে।

৥ পেঁপে: এই ফলটি হজম শক্তি বাড়ায়, ত্বক উজ্জ্বল করে, সাইনাস পরিষ্কার করতে ও হাঁড় সুদৃঢ় করতে সহায়তা করে। এক কাপ পেঁপেতে ৮৮.৩ মি.গ্রা. ভিটামিন সি পাওয়া যায়। ফলে ভিটামিন সি এর অন্যতম উৎস এই ফলটিও রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়।


ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি