লিভার ভালো রাখবে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক
৭ মার্চ ২০২১, রবিবার
প্রকাশিত: ০৩:৫৩

লিভার ভালো রাখবে যেসব খাবার

আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে লিভার। অসুস্থ লিভারের কারণে ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি ছাড়াও নানা রোগের দেখা দিতে পারে। তাই দেহ ও লিভার সুস্থ রাখার জন্য চিনে নিন চারটি এমন খাবার যা সুস্থ রাখবে আপনার লিভারকে, আপনাকে-

৥ হলুদ এবং রসুন : রসুন এবং হলুদকে মশলা হিসেবে চিনে থাকলেও এই দুই খাবার লিভার সারার ক্ষেত্রে দুর্দান্ত। রসুনে সালফার যৌগ রয়েছে, যা লিভার ভালো রাখে এবং এনজাইমসক্রিয় করে বিষাক্ত পদার্থ বের করে। হলুদে কারকুমিন রয়েছে যা টক্সিন বের করতে সহায়তা করে। এটি লিভারের কোষ মেরামত করতে এবং লিভারের স্বাস্থ্যকর কোষ পুনরায় জন্মাতে সাহায্য করে।

৥ লেবু: লেবু দেহকে বিষাক্ত পদার্থ সংশ্লেষণ করে এমন বস্তুতে রুপান্তরিত করে, যাকে পানি সহজেই শুষে নিতে পারে। সে কারণেই সকালে লেবু-পানি পান করার পরামর্শ দেওয়া হয়। কারণ ভিটামিন সি সমৃদ্ধ লেবুর সাথে পানি লিভারকে কার্যকরভাবে কাজ করতে উদ্দীপনা যোগায়।

৥ সবুজ শাক-সবজি : অস্বাস্থ্যকর জীবনযাপন লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে। তবে সেই প্রভাব থেকে কাটিয়ে উঠতে স্পিনাক, করলা, সুবজ সরিষা শাক এর মতো সবুজ শাক-সবজি খেতে হবে নিয়মিত। কারণ সবুজ শাক-সবজি পায়খানা সৃষ্টি এবং মলত্যাগের হার বাড়ায়। যার ফলে লিভার এবং রক্ত থেকে বর্জ্য পরিষ্কার হয়।

৥ আপেল : সকালে একটি আপেল লিভারকে দিনভর টক্সিন বা খাদ্য-বিষ থেকে রক্ষা করে। আপেলে পেকটিন নামের উপাদান থাকে যা হজম নালিকে টক্সিন বা বিষমুক্ত ও পরিষ্কার করার কাজ করে। এছাড়া অন্যান্য টক্সিন থেকেও লিভারকে সুরক্ষা দেয় এই ফলটি।

লিভার বেশ বড় একটি অঙ্গ। ফলে এটির ক্ষয়-ক্ষতি হতে যেমন দীর্ঘ সময় লাগে তেমনি এটি ভালো হতেও দীর্ঘ সময় লাগে। তাই সময় থাকতে লিভারের ব্যাপারে সচেতন হন।


ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি