গরমে যেসব কারণে খাবেন ডাবের পানি

স্বাস্থ্য ডেস্ক
১ মে ২০২১, শনিবার
প্রকাশিত: ১২:০৩

গরমে যেসব কারণে খাবেন ডাবের পানি

চলমান গরমের মাঝে মানব দেহে নানা ধরনের রোগ ছড়ায়। শরীরের প্রতি এই সময়ে বাড়তি নজর রাখা খুব জরুরি। বাইরে বের হওয়ার আগে সাথে অবশ্যই পানি রাখা উচিত। সেইসঙ্গে মাঝেমধ্যেই ডাবের পানি পান করা উচিত। কারণ ডাবের পানিতে রয়েছে বহু পুষ্টি গুণ ও স্বাস্থ্য উপকারিতা। এটি পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন অত্যন্ত উপকারী একটি প্রাকৃতিক পানীয়। চলুন জেনে নেই এর বিভিন্ন উপকারিতা সম্পর্কে।

৥ ডিহাইড্রেশন কমায়: গরমে শরীর খুব তাড়াতাড়ি পানি টেনে নেওয়ার ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা চরম আকারে দেখা দেয়। তবে এ থেকে রক্ষা করতে পারে ডাবের পানি। এতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা শরীরে পানির ঘাটতি পূরণ করে।

৥ রক্তচাপ কমায়: আপনার কি রক্তচাপ খুব বেশি? তাহলে নিয়মিত ডাবের পানি খান। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

৥ হজমশক্তি বাড়ায়: ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের পানি খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

৥ কোষ্টকাঠিন্য দূর: ডাবের পানিতে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের জন্যও ডাবের পানি খুব উপকারী।

৥ ত্বকের যত্ন: অ্যাকনের সমস্যা থাকলে ডাবের পানিতে তুলো ভিজিয়ে তা ত্বকের উপর লাগান। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই পানি। ডাবের পানি খেলে মুখের ত্বক আর্দ্র হয়। অনেক তরতাজা দেখায়।

৥ ডায়াবেটিকস: এই রোগের রোগীদের জন্য খুবই উপকারী ভূমিকা পালন করে ডাবের পানি। নিয়মিত ডাবের পানি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তাই আপনি এ রোগে ভুগতে থাকলে ডাবের পানি খেতে পারেন।


ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি