স্বাধীনতা দিবসে ভারত-পাকিস্তান গোলাগুলি, ‘নিহত ১০’

ভারত ডেস্ক
১৬ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৯:৪১ আপডেট: ১২:৫৪

স্বাধীনতা দিবসে ভারত-পাকিস্তান গোলাগুলি, ‘নিহত ১০’

কাশ্মীর সীমান্তে পাকিস্তান ও ভারতীয় সেনাদের মধ্যে গুলিবিনিময়ে উভয়পক্ষের অন্তত আট সেনাসহ ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ভারতের পাঁচজন ও পাকিস্তানের তিনজন সেনা রয়েছে। 

এ ছাড়া পাকিস্তান শাসিত কাশ্মীরে দুই বেসামরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা কর্মকর্তারা। পাকিস্তান সেনাবাহিনীর বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা ও দ্য টেলিগ্রাফ। খবরে বলা হয়, পাকিস্তান সেনাবাহিনীর বিবৃতি প্রত্যাখ্যান করেছে ভারতীয় সেনাবাহিনী। 

বৃহসপতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬:১৪ মিনিটে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ কাফুরকে উদ্ধৃত করে স্থানীয় গণমাধ্যম দ্য ডন জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে চলমান পরিস্থিতি থেকে মনোযোগ সরিয়ে নিতে লাইন অব কন্ট্রোল সংলগ্ন অঞ্চলে গোলাগুলি বাড়িয়ে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এতে তিন পাকিস্তানি সেনার মৃত্যু হয়েছে। ভারতীয় পক্ষের গুলির জবাবে পাল্টা গুলি চালিয়েছে পাকিস্তানি সেনাবাহিনী।

এতে পাঁচ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছে অনেকে। একাধিক বাংকার ক্ষতিগ্রস্ত হয়েছে। গোলাগুলি অব্যাহত রয়েছে। 

পরবর্তীতে ভারতীয় বার্তা সংস্থা এএনআই এক টুইটে জানায়, ভারতীয় সেনা নিহতের দাবি প্রত্যাখ্যান করেছে ভারতীয় সেনাবাহিনী। এদিকে, পাকিস্তান শাসিত কাশ্মীরের স্থানীয় এক পুলিশ কর্মকর্তা আল জাজিরাকে জানিয়েছে, দুইপক্ষের মধ্যে গোলাগুলিতে অন্তত দুই বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। 

প্রসঙ্গত, গত ৫ই আগস্ট ভারত জম্মু ও কাশ্মীরকে সাংবিধানিকভাবে দেয়া বিশেষ মর্যাদা কেড়ে নেয়। এতে স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ সুবিধা হারায় রাজ্যটি। ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জানায় যে, রাজ্যটি ভেঙে দু’টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হবে। ৪ঠা আগস্ট থেকেই সেখানে ইন্টারনেট, মোবাইলসহ সব ধরনের টেলিযোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। 

স্থানীয় নেতাদের আটক ও গৃহবন্দি করে রাখা হয়েছে। কড়া নিরাপত্তা বেষ্টনি দিয়ে বহির্বিশ্ব থেকে রাজ্যটিকে বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে প্রায় আড়াই লাখ সেনা। 
 
ব্রেকিংনিউজ/অমৃ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি