বিশ্বের ৯০% দেশই অর্থনৈতিক সঙ্কটে! সবচেয়ে ‘দুর্বল’ ভারত

ভারত ডেস্ক
১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১০:২৫

বিশ্বের ৯০% দেশই অর্থনৈতিক সঙ্কটে! সবচেয়ে ‘দুর্বল’ ভারত

ভারতের অর্থনীতির যা পরিস্থিতি তা নিয়ে স্বভাবতই চিন্তায় রয়েছেন সে দেশের অর্থ বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রত্যক্ষভাবে এখনো পর্যন্ত নেওয়া হয়নি কোনও পদক্ষেপ বা এই পরিস্থিতি সামাল দেওয়ার মতো কোনও ধারণাও ব্যক্ত করা হয়নি। অর্থনীতির পরিপ্রেক্ষিতে ভারতের এই সংকটজনক আবহে আরও বিস্ফোরক তথ্য দিল আইএমএফ বা ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড। 

স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হল, গোটা বিশ্বের ৯০% দেশে অর্থনৈতিক মন্দার পরিস্থিতি তৈরি হবে। এই কথা জানালেন, ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের নয়া ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

বিশ্বের অর্থনৈতিক বাজারের কথা বলেও নয়া ম্যানেজিং ডিরেক্টরের বেশি চিন্তা ভারতকে নিয়েই। কারণ, তথ্য অনুসারে বিশ্ব অর্থনীতিতে ধীরগতির প্রভাব ভারতে ‘বেশি প্রকট’। ভারতের এই পরিস্থিতি খুব শীঘ্র কাটছে না তারও ইঙ্গিত ইতিমধ্যেই দিয়ে দিয়েছে আইএমএফ। স্পষ্ট বলা হয়েছে, বিশ্বের ৯০ শতাংশ দেশেই ২০১৯-২০ অর্থবর্ষে বৃদ্ধির হার আরও নিম্নমুখী হবে। ভারতে সেই হার হবে আরও বেশি নিম্নগতির।

গত ছ’বছরের তুলনায় ভারতে জিডিপি বৃদ্ধির হার সবচেয়ে কমে নেমে এসেছে ৫ শতাংশে। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি সম্ভাব্য বৃদ্ধির হার ৬.৯ শতাংশ থেকে কমিয়ে ৬.১ শতাংশ করেছে। 

আইএমএফ-এর দাবি, যেমনটা আশা করা হয়েছিল, তার থেকেও ভারতের অর্থনীতির পরিস্থিতি দুর্বল! শুধু তাই নয়, রীতিমতো চমকে দেওয়ার তথ্য উঠে আসছে আমেরিকা, জার্মানিরও। জানানো হয়েছে, এই দুই দেশে বেকারত্বের হার ঐতিহাসিক ভাবে বেড়েছে। এমনকি, আমেরিকা-জাপান, ইউরো জোনের মতো মজবুত অর্থনীতির দেশেও অর্থনৈতিক মন্দার পরিস্থিতি তৈরি হচ্ছে।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি