আন্দোলনের মুখে নাগরিকত্ব বিলে পরিবর্তনের ‍সুর

আন্তর্জাতিক ডেস্ক
১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ১০:৩৯

আন্দোলনের মুখে নাগরিকত্ব বিলে পরিবর্তনের ‍সুর

বিতর্কিত নাগরিকত্ব বিল নিয় উত্তাল হয়ে পড়ছে ভারতের কয়েকটি রাজ্য। উত্তর-পূর্ব ভারতসহ বেশ কয়েকটি স্থানে ক্রমশ বেড়ে চলা সংঘাতের নাগরিকত্ব বিলে বদল আনার ইঙ্গিত দিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহা। সরকারি সূত্রের খবর, সংঘাত রুখতেই নয়া পন্থা নিতে চলেছেন তিনি।

জানা গেছে, শনিবার মেঘালয়ের মন্ত্রীদের সঙ্গে কথা বলার পরেই মত পরিবর্তন হয়েছে শাহর। ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন উপলক্ষে গিরিডিতে আয়েজিত এক জনসভায় অমিত শাহ এই ইঙ্গিত দিয়েছেন। যদি সত্যিই নাগরিকত্ব আইনে পরিবর্তন আনা হয়, তাহলে তা বিরোধীদের নৈতিক জয় হিসেবে দেখা হবে।

শুক্রবার মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এবং তার মন্ত্রিসভার কয়েকজন সদস্য অমিতের সঙ্গে দেখা করেন। উত্তর-পূর্বে অশান্তি রুখতে সিএএ ( নাগরিকত্ব সংশোধনী বিল)- তে কিছু অদলবদলের জন্য অমিত শাহকে অনুরোধ করেছেন তারা। অমিত তাদের আশ্বাস্ত করে বলেছেন, উত্তর-পূর্বের বাসিন্দাদের ভাবাবেগকে সম্মান দিয়ে প্রয়োজনে সিএএ-তে বদল করবে কেন্দ্র।

অমিত বলেছেন, কনরাড সাংমা আমাকে বলেছেন, ওরা কি সমস্যায় পড়েছেন। আমি ওদের বুঝিয়েছে, এটা কোনও ব্যাপার নয়। তারা আইনে কিছু পরিবর্তনের কথা বলেছেন। আমি তাদের বড়দিনের পর দিল্লিতে দেখা করতে আসতে বলেছি। আমি ওদের আশ্বাস্ত করেছি এই বলে যে, আমরা বিষয়টি নিয়ে গঠন মূলক আলোচনা করব এবং বিস্তারিত আলোচনা করে মেঘালয়ের সমস্যার সমাধান বের করব। কারও ভয় পাওয়ার দরকার নেই।

এদিকে, শাহর সঙ্গে দেখা করার পর মেঘালয়ের মুখ্যমন্ত্রী টুইট করেছেন, আমাদের কথা শোনা ও তা বিবেচনার আশ্বাস দেওয়ার জন্য মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহজিকে ধন্যবাদ জানাই। সূত্র: সংবাদ প্রতিদিন

 ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি