নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে কেরালা

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১২:২৩

নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে কেরালা

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রথম রাজ্য হিসেবে আবেদন করেছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা। বিতর্কিত আইনটি নিয়ে দেশজুড়ে আন্দোলন চলমান রয়েছে। এর মধ্যেই প্রথম কোনও রাজ্য সরকার এটিকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যাওয়ার ঘটনা ঘটলো। এর আগে অবশ্য এর বিরুদ্ধে বিভিন্ন সংস্থা ও ব্যক্তির পক্ষ থেকে ৬০টির মতো আবেদন জমা পড়েছিল।

কেরালার বাম নেতৃত্বাধীন সরকার আইনটির বিরুদ্ধে করা আবেদনে জানিয়েছে, সংশোধিত নাগরিকত্ব আইন সমঅধিকারসহ সংবিধানের অনেকগুলো অনুচ্ছেদের সরাসরি লঙ্ঘন। আবার কিছু অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক। এছাড়া আইনটি ভারতের সংবিধানের অন্যতম বৈশিষ্ট ধর্মনিরপেক্ষতা অর্থাৎ সব ধর্মের সহাবস্থানকে সংকটে ফেলেছে।

নাগরিকত্ব আইন সংবিধানের ১৪, ২১ এবং ২৫ অনুচ্ছেদের সরাসরি লঙ্ঘন করেছে। সুতরাং এটি চলতে পারে না।

পাশাপাশি পাসপোর্টের সংশোধনী-২০১৫ অনুযায়ী নিয়মাবলী এবং বৈদেশিক আদেশ-২০১৫ এর বৈধতাকেও চ্যালেঞ্জ জানিয়েছে কেরালা সরকার। এই সংশোধনীগুলো অনুযায়ী, ২০১৫ এর আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে অমুসলিম সম্প্রদায়ের যারা ভারতে প্রবেশ করেছে, তাদের ভারতে থাকার অনুমতি প্রদান বিষয়ক। 

সংশোধিত নাগরিকত্ব আইনটি পাশের পর থেকে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বর্তমানেও বিক্ষোভ চলমান রয়েছে। সরকার বিক্ষোভ দমনে শক্তি প্রয়োগে এ পর্যন্ত ২৭ জন নিহত হয়েছেন। আহত ও গ্রেফতার হয়েছেন অগণিত আন্দোলনকারী। কারফিউ জারি করা হয়েছিল বহু স্থানে। এছাড়া ইন্টারনেট বন্ধ, জামিয়া মিল্লিয়া এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পুলিশ ও বিজেপি সমর্থকদের হামলায় সরকার দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার শিকার হয়। 
এ ঘটনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বেশকিছু দেশ তাদের নাগরিকদের দেশটিতে ভ্রমণে সতর্কতা জারি করে। এছাড়া জাতিসংঘ আইন পাশ ও বিক্ষোভ দমনে সরকারের শক্তি প্রদর্শনে উদ্বেগ জানিয়েছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি