চার মাস পর মুক্তি মিললো কাশ্মিরের পাঁচ নেতার

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৭:৫৮

চার মাস পর মুক্তি মিললো কাশ্মিরের পাঁচ নেতার

প্রায় চার মাস পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে আটক চার নেতার মুক্তি মিললো। এই নেতাদের কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের সময় আটক করা হয়। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) শ্রীনগর থেকে ন্যাশনাল কনফারেন্সের আলতাফ কালু, শওকত গনাই ও সালমান সাগর এবং পিপলস ডেমোক্রেটিক পার্টির নিজামুদ্দিন ভাট ও মুখতার বাধকে মুক্তি দেওয়া হয়।

তবে এখনও কাশ্মিরের সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে মুক্তি দেওয়া হয়নি।

এর আগে গত বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মিরের বিশেষ অধিকার কেড়ে নিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তকে কেন্দ্র করে সেখানে কঠোর নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। এ সময় প্রশাসন ‘সতর্কতামূলক পদক্ষেপ’ হিসেবে আটক করেছিল সাবেক মুখ্যমন্ত্রীসহ অন্য নেতাদের। সময়ে সময়ে নিষেধ তুলে নিচ্ছে কেন্দ্রীয় সরকার। সেই কৌশলের অংশ হিসেবে গত ৩০ ডিসেম্বর সাবেক পাঁচ বিধায়ককে মুক্তি দেওয়া হয়। তবে এখনও বন্দি রয়েছেন ৩০ জনেরও বেশী সাবেক মন্ত্রী ও বিধায়ক।

এদিকে নিষেধাজ্ঞার সময় আটক সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, তার ছেলে ওমর আব্দুল্লাহ আর মেহবুবা মুফতিকে কবে নাগাদ মুক্তি দেওয়া হবে তা স্পষ্ট করেনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে বৃহস্পতিবার হরি নিবাস থেকে ওমর আব্দুল্লাহকে শ্রীনগরে স্থানান্তরিত করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের জম্মু-কাশ্মিরে কঠোর নিষেধাজ্ঞার পর ১৫ জানুয়ারি আংশিকভাবে ইন্টারনেট সেবা চালু করা হয়েছে। তবে এখনও অনেক বড় অংশে ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত কাশ্মিরবাসীরা।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি