সিএএ-কে ‘বাই বাই’ মমতার

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:০৩

সিএএ-কে ‘বাই বাই’ মমতার

পশ্চিমবঙ্গে সিএএ কোন ভাবেই বাস্তবায়ন করতে দেওয়া হবে না বলে ফের জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। সিএএ নিয়ে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অনড় অবস্থানের পর এমন কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।  

তিনি রাজ্যের নাগরিকদের উদ্দেশ্য করে বলেন , ‘কেউ কোনও কাগজ দেখতে এলে কিছু দেখাবেন না।’ বাংলা থেকে আমরা প্রথমে সিএএ-কে ‘বাই বাই’ বলেছি, এনআরসি-কে ‘বাই বাই’ বলেছি। 

দেশটির কলকাতাসহ বিভিন্ন স্থানে ‘হম কাগজ নেহি দিখায়েঙ্গে’ স্লোগান তুলে মমতার আহ্বানকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনীতিবিদরা। তাঁদের অনেকেরই মতে, আন্দোলনের রাজনৈতিক রং বিচার না-করে তিনি কাগজ না দেখানোর বিষয়টি বড় করে তুলে ধরে নাগরিকত্ব আন্দোলনকে বৃহত্তর মঞ্চ দিতে চেয়েছেন।

এর আগে গত মঙ্গলবার অমিত শাহ হুমকি দেন ‘যাঁরা যতই বিরোধিতা করুন, সিএএ প্রত্যাহার করা হবে না।’ তার বক্তব্যের প্রতিবাদ করে দার্জিলিংয়ে মমতা বলেন, ‘মনে রাখবেন, যতক্ষণ না এনআরসি, সিএএ, এনপিআর তুলে নেবেন, তত দিনই এই আন্দোলন চলবে। এটা আমাদের অধিকারের লড়াই, বাঁচা-মরার যুদ্ধ। 

এ দিনই উত্তরবঙ্গের কোচবিহার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘নরেন্দ্র মোদী শরণার্থী ভাইদের জন্য নাগরিকত্ব আইন পাশ করেছেন। আমরা নাগরিকত্ব দিচ্ছি, আর মমতা আটকাচ্ছেন।’ তাঁর হুমকি, ‘প্রতিটি উদ্বাস্তুকে আমরা নাগরিকত্ব দেব। যদি কেউ বাধা দেয়, নামটা লিখে রাখবেন। দেখে নেব, কে বাধা দেয়।’

একই দিনে শাহকে চ্যালেঞ্জ করে মমতা বলেন, ‘কাল দেখেছি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী বড় বড় কথা বলছেন। বাংলা থেকে আমরা প্রথমে সিএএ-কে ‘বাই বাই’ বলেছি, এনআরসি-কে ‘বাই বাই’ বলেছি। এনপিআর-কেও-কে ‘বাই বাই’ বলছি।’

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি