ভারতে তৈরি হবে করোনা পরীক্ষার কিট

ভারত ডেস্ক
২৭ মার্চ ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০২:১৭

ভারতে তৈরি হবে করোনা পরীক্ষার কিট

করোনাভাইরাস চিকিৎসায় এবার কিট তৈরি করবে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে লালা সংগ্রহের বিশেষ আধার বা কিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে পশ্চিম বঙ্গের স্বাস্থ্য দপ্তর। 

নোভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন ব্যক্তিদের নমুনা দ্রুত পরীক্ষার জন্যই গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। রাজ্য স্বাস্থ্য দপ্তরের পদস্থ কর্মকর্তা বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করেছেন।

কোভিড-১৯ ভাইরাস আক্রান্তে বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে লালা সংগ্রহের জন্য প্রয়োজন হয় ‘ভাইরাল ট্রান্সপোর্ট’ নামক একটি কিটের। এবার সেই কিটটি-ই তৈরি করা হবে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে।

এ বিষয়ে ইতোমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। রাজ্য স্বাস্থ্য ভবনের দাবি, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া তৈরি করা হলে দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে। এর ফলে নোভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের রিপোর্টও দ্রুত হাতে পাওয়া যাবে। চিকিৎসাও দ্রুত শুরু করা সম্ভব হবে।

এদিকে করোনার জেরে ক্ষতিগ্রস্ত দরিদ্র মানুষের সহায়তা রাজ্য্ সরকার একের পর এক আর্থিক প্রকল্প ঘোষণা করছেন। আপাতত দিন আনা দিন খাওয়া লোকদের এক হাজার টাকা করে দেওয়া হবে।

পাশাপাশি একটি স্টেট ইমার্জেন্সী রিলিফ ফান্ড তৈরি করার কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি এই ফান্ডে প্রবাসী ভারতীয়, শিল্পপতি-সহ সমাজের সকলপর্যায়ের বিত্তবানদের সামর্থ্য অনুযায়ী আর্থিক সাহায্যের অনুরোধ করেছেন। এই ইমার্জেন্সি রিলিফ তহবিলে সাহায্য করার জন্য ইতোমধ্যে একটি অ্যাকাউন্ট খোলা হয়েছে ।

করোনার মোকাবিলায় বাম বিধয়করা করোনার চিকিৎসায় ১০ লক্ষ টাকা করে অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন। রাজ্যে বিজেপির ১৮ সাংসদ সকলকে করোনার চিকিৎসায় ১ কোটি টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে হাই কমান্ড থেকে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি