ভারত-চীন উত্তেজনা, নিয়ন্ত্রণ রেখায় সেনা পাঠাচ্ছে পাকিস্তান

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ জুন ২০২০, সোমবার
প্রকাশিত: ১২:৪৯ আপডেট: ০২:৫৪

ভারত-চীন উত্তেজনা, নিয়ন্ত্রণ রেখায় সেনা পাঠাচ্ছে পাকিস্তান

ভারতের কেন্দ্র শাসিত বিরোধপূর্ণ কাশ্মির অঞ্চলের লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত ও চীন সেনাদের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই নিয়ন্ত্রণ রেখায় সেনা পাঠাতে শুরু করেছে পাকিস্তান। 

লাদাখ ঘিরে ভারত ও চীন যখন নিজেদের সেনা ও সমরাস্ত্র মজুদ করছে এবং শক্তি বাড়াতে ঠিক এমন সময় নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের সৈন্য বৃদ্ধি নিয়ে নতুন আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। 

এর আগে গত ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকায় ভারত ও চীন সেনাদের মধ্যে সংঘর্ষে প্রথমে ৩ ভারতীয় সেনা নিহতের খবর আসে। শেষতক জানা যায়, দুপক্ষে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা ও ৪৩ জন চীন সেনা নিহত হয়। দুপক্ষের প্রায় শতাধিক সৈন্য আহত হয়। 

এ ঘটনার পর থেকেই গত দুই সপ্তাহ ধরে লাদাখে দুই দেশের সেনাবাহিনীই নিজ নিজ অবস্থানে শক্তি বৃদ্ধি করছে। এরইমধ্যে ভারত রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কিনতে শুরু করেছে। গেল সপ্তাহেই বিমান বাহিনীর প্রধান লাদাখ পর্যবেক্ষণ করেছেন। 

ভারত-চীনের এমন যুদ্ধংদেহি পরিস্থিতিতে নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের সৈন্য পাঠানোর বিষয়ে ভারতের ১৫ নম্বর কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল পি রাজু দেশটির গণমাধ্যমকে বলেছেন, ‘লাদাখের সংঘর্ষের কোনও প্রভাব এখনও কাশ্মিরে পড়েনি। ১৪ নম্বর কোর সেখানকার পরিস্থিতি সামলাচ্ছে। অতিরিক্ত বাহিনী কাশ্মির হয়ে লাদাখ গেছে। কারণ সেটাই লাদাখ যাওয়ার সহজ পথ। কিন্তু এরইমধ্যে লাদাখে পাকিস্তানও সেনা মোতায়েন শুরু করেছে।’

‘পাকিস্তান সম্প্রতি জানিয়েছিল, তারা আশঙ্কা করছে ভারতের পক্ষ থেকে আক্রমণ চালানো হতে পারে। হয়তো তারা নিজেদের সুরক্ষার কথা ভেবেই নিয়ন্ত্রণ রেখায় সেনা সমাবেশ করছে। তবে আমরাও সতর্ক ও প্রস্তুত আছি’- বলেন পি রাজু।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি