মুম্বাইয়ে বহুতল ভবন ধস, মৃত বেড়ে ৩৫

আন্তর্জাতিক ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৭:৫২ আপডেট: ১১:১৬

মুম্বাইয়ে বহুতল ভবন ধস, মৃত বেড়ে ৩৫

ভারতের মহারাষ্ট্রে বহুতল ভবন ধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) ভোরে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের মুম্বাইয়ের নিকটবর্তী ভিওয়ান্দি এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। 

ধসে পড়া তিনতলা আবাসিক ভবনের নিচে আরো অনেক মরদেহ রয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। একই সঙ্গে কেউ বেঁচে থাকলে তাদেরও উদ্ধারে কার্যক্রম অব্যাহত রয়েছে। উদ্ধারকারীরা বিধ্বস্ত ভবনটি ধ্বংসস্তূপের ভিতরে সম্ভাব্য জীবিতদের খোঁজ করছেন কিন্তু বৃষ্টি তাদের কাজে বাধা সৃষ্টি করছে। 

ভিওয়ান্দি মিউনিসিপাল কর্পোরেশন সূত্রে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, এখন পর্যন্ত ৩৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে অনেকেই আটকা পড়ে থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

ভারতের জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীর শীর্ষ কর্মকর্তা সত্য প্রধান বলেছেন, “তিন দিনেরও বেশি সময় পার হয়ে গেছে, আর কেউ বেঁচে আছে কিনা তা জানি না কিন্তু আমরা আশা ছাড়ছি না।”

এখনও অন্তত আট জন নিখোঁজ রয়েছেন আর উদ্ধারকারীরা তাদের খোঁজে ধ্বংসস্তূপ পরিষ্কার করে চলছে বলে জানিয়েছেন তিনি। 

দেশটির ন্যাশনাল ডিসাস্টার রেসপন্স ফোর্স খবর পেয়েই সেখানে ছুটে যায়, তাদের সঙ্গে হাত উদ্ধারকাজে হাত লাগায় স্থানীয় মানুষেরাও। এখন পর্যন্ত ৩১ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। 

সোমবার স্থানীয় সময় ভোর সাড়ে ৩টার দিকে মুম্বাইয়ের উত্তরপূর্বাঞ্চলীয় শিল্প শহর ভিওয়ান্দির একটি সরু গলির ভিতরের তিনতলা ওই বাড়িটি ধসে পড়ে। সরু গলি হওয়ায় ধ্বংসস্তূপ সরানোর ভারী যন্ত্রপাতি ঘটনাস্থলে নেওয়া যায়নি। বৃষ্টির কারণেও উদ্ধারকাজেও বিঘ্ন ঘটছে।

প্রাথমিক খবর বলছে, ভোর সাড়ে ৩টার দিকে ওই বিল্ডিংটি ভেঙে পড়ে। তিনতলা ওই বাড়িটিতে ৫৪টি অ্যাপার্টমেন্ট ছিল। এই সময় ফ্ল্যাটের সব বাসিন্দারাই ঘুমিয়ে ছিলেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

তবে ঠিক কী কারণে ভবনটি ধসে পড়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। বর্ষাকালে ভারতে প্রায়ই এ ধরনের বিপর্যয় ঘটে থাকে। প্রবল বৃষ্টিতে দেশটিতে পুরনো ভবন ও প্রায়ই অবৈধভাবে নির্মাণ করা ভবন ধসে পড়ার ঘটনা ঘটে। ভবনটি ধসে পড়ার কারণ বের করতে কর্মকর্তারা তদন্ত অব্যাহত রেখেছেন। 

গত মাসে মুম্বাই থেকে ১৬৫ কিলোমিটার দক্ষিণে আরেক শিল্প শহর মাহাদে আরেকটি ভবন ধসে ডজনেরও বেশি লোক নিহত হয়েছিল। ২০১৩ সালে মুম্বাইয়ের পৃথক দুটি ভবন ধসের ঘটনায় ১২০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি